সৈয়দপুরে কোচিং সেন্টারের সাইনবোর্ড ঝুলিয়ে নিষিদ্ধ পলিথিন উৎপাদন!

নীলফামারীর সৈয়দপুর পৌর শহরের চাঁদনগর এলাকায় একটি অবৈধ পলিথিন কারখানাার সন্ধান পেয়েছে র‌্যাব। পরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. রমিজ আলম অবৈধ পলিথিন উৎপাদন ও বাজারজাত করার দায়ে কারখানা মালিকের ৫০ হাজার টাকা জরিমানা করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদনগর এলাকায় বিশাল জায়গা জুড়ে থাকা নিজের বাড়ির প্রধান ফটকে একটি কোচিং সেন্টারের সাইনবোর্ড ঝুলিয়ে ভেতরে নিষিদ্ধ পলিথিন কারখানা গড়ে তোলা হয়। আর দীর্ঘদিন ধরে ওই কারখানায় নিষিদ্ধ নানা ধরণের পলিথিন তৈরি করে সৈয়দপুরসহ আশপাশের জেলা ও উপজেলায় বাজারজাত করা হচ্ছিল।

গোপন সূত্রে খবর পেয়ে আজ বৃহস্পতিবার, ২৩ জুলাই দুপুরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রমিজ আলমের উপস্থিতিতে র‌্যাব-১৩ সিপিসি ক্যাম্প-২ এর কম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. ইমরান খানের নেতৃত্বে অভিযান চালানো হয় ওই পলিথিন কারখানায়। অভিযানকালে অবৈধ নিষিদ্ধ পলিথিন কারখানায় পলিথিন উৎপাদনের মেশিনপত্র, পলিথিন তৈরির বিভিন্ন রকম উপকরণ এবং পলিথিনের রোল পাওয়া যায়। সেখান থেকে বিভিন্ন প্রকার পলিথিন, এলডিপি দানা, পলিথিনের রোল, পলিথিন তৈরির বিভিন্ন উপকরণসহ প্রায় ৪ টন মালামাল জব্দ করা হয়েছে।

পরে কারখানা মালিক মো. তারিক ইকবালকে (৩০) ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। এ সময় রংপুর পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক কাজী সাইফুদ্দিন উপস্থিত ছিলেন।

দন্ডপ্রাপ্ত তারিক ইকবাল ওই এলাকার বাসিন্দা ও শহীদ ডা. জিকরুল হক সড়কের পলিথিন ব্যবসায়ী মো. আসলামের ছেলে।

এবি/রাতদিন