সৈয়দপুরে তিন এতিমখানার ২৫ শিশু পাবে সরকারী আর্থিক সুবিধা

নীলফামারীর সৈয়দপুরে সমাজ সেবা অধিদপ্তরের ক্যাপিটেশন গ্রান্ডের সুবিধা পাচ্ছেন তিনটি এতিমখানা ও লিল্লাহ বোডিং। এ সব প্রতিষ্ঠানের ২৫ জন এতিম শিশু শিক্ষার্থীর বিপরীতে মিলছে এ ক্যাপিটেশন গ্রান্ডের সুবিধা।

সম্প্রতি সৈয়দপুর উপজেলা সমাজ সেবা অফিসারের কার্যালয়ে এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ের সংশ্লিষ্টদের মাঝে ক্যাপিটেশন গ্রান্ডের অর্থের চেক বিতরণ করা হয়েছে।

সৈয়দপুর সমাজ সেবা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার সুবিধাপ্রাাপ্ত এ প্রতিষ্ঠানগুলো হলো, সৈয়দপুর শহরের জামেয়া আরাবিয়া ইসলামিয়া এতিমখানা ও লিল্লাহ বোডিং, আল- জামেয়াতুল ইসলামিয়া দারুল উলুম মাদরাসা এতিমখানা এবং উপজেলার খাতামধুপুর ইউনিয়নের জোতপাড়া এতিমখানা ও লিল্লাহ্ বোডিং।

এ সবের মধ্যে সৈয়দপুর শহরের জামেয়া আরাবিয়া ইসলামিয়া এতিমখানা ও লিল্লাহ্ বোডিং এবং আল- জামেয়াতুল ইসলামিয়া দারুল উলুম মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ের ১০ জন করে এবং জোতপাড়া এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ের ৫ জন শিশু রয়েছেন।

এতিমখানা ও লিল্লাহ্ বোডিংয়ে অবস্থানকারী একজন শিশু শিক্ষার্থীর জন্য প্রতি মাসে সমাজ সেবা অধিদপ্তরের ক্যাপিটেশন গ্রান্ডের দুই হাজার টাকা করে প্রদান করা হয়। ছয় মাস অন্তর অন্তর এ টাকা প্রদান করা হয়ে থাকে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

তবে বেসরকারি পর্যায়ে প্রতিষ্ঠিত এতিমখানার সমাজ সেবা অধিদপ্তর থেকে নিবন্ধন থাকতে হবে। আর প্রতি বছর এ ক্যাপিটেশন গ্রান্ড প্রাপ্ত সুবিধাভোগীদের সংখ্যা পরিবর্তন হয়ে থাকে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

সম্প্রতি সুবিধাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ক্যাপিটেশন গ্রান্ডের অর্থের চেক হস্তান্তর করা হয়েছে। সৈয়দপুর উপজেলা সমাজ সেবা অফিসার হাওয়া খাতুন তাঁর দপ্তরে এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ের সংশ্লিষ্টদের হাতে ওই চেক তুলে দেন।

জেএম/রাতদিন