সৈয়দপুরে দিনজুড়ে নেমেছে একটি ফ্লাইট, কুয়াশায় লন্ডভন্ড সিডিউল

ঘন কুয়াশায় সৈয়দপুর-ঢাকা রুটে ফ্লাইট ওঠানামায় মারাত্মক বিঘ্ন হচ্ছে। গত কয়েক দিন থেকেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। আজ বুধবার, ২০ জানুয়ারিও কুয়াশার কারণে বিলম্বে ফ্লাইটগুলো অবতরণ ও উড্ডয়ন করে।

সৈয়দপুর বিমানবন্দর সূত্র জানায়, ইউএস বাংলার প্রথম ফ্লাইটটি প্রায় ছয় ঘন্টা বিলম্বে বিকেল পৌণে পাঁচটায় সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করে। যদিও এ ফ্লাইটটি ঢাকার শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকাল ১০ টায় ছেড়ে বেলা পৌণে ১১ টায় সৈয়দপুর বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

ঢাকা- সৈয়দপুর-ঢাকা রুটে বেসরকারি বিমান সংস্থা ইউএসবাংলা ও নভোএয়ার প্রতিদিন পাঁচটি করে এবং সপ্তাহের বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার বাংলাদেশ বিমানের একটিসহ সর্বমোট ১১টি ফ্লাইট প্রতিদিন চলাচল করে।

অথচ আজ বুধবার কুয়াশাচ্ছন্ন আকাশে ভিজিবিলিটি (দৃষ্টিসীমা) কম থাকায় ইউএসবাংলার প্রথম ফ্লাইটটি বিকেল পৌণে পাঁচটায় সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করে। পরে বিকেল সাড়ে পাঁচটার দিকে সেটি আবারও ঢাকা উদ্দেশ্যে সৈয়দপুর ছেড়ে যায়। সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে, ইউএসবাংলার ওই একটি মাত্র ফ্লাইটই সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করেছে বুধবার।

বিমানবন্দর সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, স্বাভাবিকভাবে ফ্লাইট চলাচলের জন্য দৃষ্টিসীমা প্রয়োজন হয় কমপক্ষে ১৮০০ থেকে ২০০০ মিটার। কিন্তু বুধবার সকাল থেকে দৃষ্টিসীমা কম থাকায় বিমান চলাচলে বিঘেœর সৃষ্টি হয়। তবে বিকেল থেকে দৃষ্টিসীমা বেড়ে দাঁড়ায় ১৭০০ মিটারে।

সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ ফ্লাইট চলাচলে বিঘেœর সত্যতা নিশ্চিত করেছেন।

সৈয়দপুর বিমানবন্দরের আবহাওয়া কার্যালয়ের আবহাওয়া সহকারি মো. লোকমান হাকিম জানান, বুধবার বিকেল তিনটায় ভিজিবিলিটি ছিল ১৭০০ মিটার। আর সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস।

এইচএ/রাতদিন

মতামত দিন