সৈয়দপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালন

নীলফামারীর সৈয়দপুরে বাংলা ইশারা ভাষা দিবস-২০২০ পালিত হয়েছে। বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

রোববার, ৯ ফেব্রুয়ারি শহরের বিমানবন্দর সড়কে শার্প শ্রবন প্রতিবন্ধী শিশু বিকাশ কেন্দ্রে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইমপ্রুভড এডুকেশন আইটকামস্ থ্র আর্লি চ্ইাল্ডহুড ডেভেলপমেন্ট সেন্টার্স ইন বাংলাদেশ (আইইও- ইসিডিসিবিডি) প্রকল্পের আওতায় সিডিডি ও ডিসিডাব্লিউ এর সহযোগিতায় বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সেলফ-হেলপ এন্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম -শার্প ওই কর্মসূচির আয়োজন করে।

এবারে দিবসটির প্রতিপাদ্য “ইশারা ভাষার প্রমিত ব্যবহার বাক – শ্রবন প্রতিবন্ধী ব্যক্তির অধিকার”।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর প্রাথমিক অফিসার মো. শাহজাহান মন্ডল এবং উপজেলা সমাজ সেবা অফিসার হাওয়া খাতুন।

সভায় সেলফ- হেলপ এন্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম-শার্প এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান আলহাজ্ব মো. মাহবুব-উল-আলম সভাপতিত্ব করেন।

বক্তব্য দেন শার্প’র প্রশিক্ষণ সমন্বয়কারী মোস্তাহার-উল-আলম ও শ্রবন প্রতিবন্ধী শিক্ষার্থী হেনা তাবাসসুম সানা প্রমূখ।

গোটা আলোচনা সভাটি সঞ্চালনা করেন শার্প এর আইইও – ইসিডিসিবিডি প্রকল্পের ফিল্ড কো-অর্ডিনেটর মো. শফিকুল আলম।

এর আগে দিবসটি উপলক্ষে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি বিমানবন্দর সড়কসহ শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে প্রতিবন্ধী শিশু, ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যবৃন্দ, সাংবাদিক, এনজিও শার্প’র কর্মকর্তা-কর্মীরা অংশ নেয়।

প্রসঙ্গত, বাংলা ইশারা ভাষা দিবস ৭ ফেব্রুয়ারি। কিন্তু ওই দিনসহ শনিবার সরাকরী ছুটি থাকায় আজ নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

জেএম/রাতদিন