সৈয়দপুরে বেড়েছে জিপিএ- ৫ প্রাপ্তি, কমেছে শতভাগ পাস করা প্রতিষ্ঠান

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় নীলফামারীর সৈয়দপুর উপজেলায় বেড়েছে জিপিএ -৫ প্রাপ্তির সংখ্যা তবে কমেছে শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা। এখানকার ২৮টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ২১টি থেকে তিন বিভাগে সর্বমোট ৫ শ’ ৫৭জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে বিজ্ঞানে ৫৪০ জন, ব্যবসায় শিক্ষা ১২ জন এবং মানবিক বিভাগে ৫জন।

আর গত বছরের এসএসসি পরীক্ষায় উপজেলার ২৮টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৬ টি থেকে তিন বিভাগে জিপিএ-৫ পেয়েছিল ৪৭৪ জন। চারটি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী উর্ত্তীণ হয়েছিল। তবে এবারে শুধুমাত্র সৈয়দপুর সরকারি কারিগরী কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী উর্ত্তীণ হয়েছে।

জিপিএ -৫ প্রাপ্ত শিক্ষার্থীর দিক থেকে শীর্ষ প্রতিষ্ঠানগুলো:

  • প্রথম: জিপিএ – ৫ প্রাপ্তির দিকে থেকে সৈয়দপুর উপজেলায় শীর্ষে রয়েছে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। অভিজাত এ শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে শুধুমাত্র বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৯০ জন।
  • দ্বিতীয়: ১১৯ জন জিপিএ – ৫ পেয়ে উপজেলায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে বিজ্ঞানে ১১৫ জন এবং মানবিক বিভাগে ৪ জন পেয়েছে জিপিএ- ৫।
  • তৃতীয়: তৃতীয় অবস্থানে রয়েছে সৈয়দপুর সরকারি কারিগরী কলেজ। এ প্রতিষ্ঠানটি থেকে শুধুমাত্র বিজ্ঞান থেকে ৯৬ জন জিপিএ-৫ পেয়েছে।
  • চতুর্থ: ৪২ জন জিপিএ – ৫ পেয়ে চতুর্থ অবস্থানে রয়েছে সৈয়দপুর আল- ফারুক একাডেমি। এ প্রতিষ্ঠানের বিজ্ঞানে ৪০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২ জন পেয়েছে জিপিএ- ৫। জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে উপজেলা
  • পঞ্চম: পঞ্চম অবস্থানে রয়েছে সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে মোট জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৪ জন জিপিএ-৫ পেয়েছে।

এছাড়াও সৈয়দপুর তুলশীরাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ১৭ জন, লক্ষণপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞানে ১১ জন, সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৮ জন, বাঙ্গালীপুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৭ জন, সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে বিজ্ঞানে একজন এবং ব্যবসায় শিক্ষা ৬ জন।

এছাড়াও সৈয়দপুর ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে পাঁচজন এবং মানবিকে একজন, খালিশা বেলপুকুর উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে বিজ্ঞানে পাঁচজন, কয়ানিজপাড়া উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৪ জন, হাজারীহাট স্কুল এন্ড কলেজ, সিপাইগঞ্জ উচ্চ বিদ্যালয়, সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ২ জন করে এবং কয়া-গোলাহাট স্কুল এন্ড কলেজ, সৈয়দপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, সাতপাই স্কুল এন্ড কলেজ, কামারপুকুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে একজন করে জিপিএ- ৫ পেয়েছে।

জেএম/রাতদিন