সৈয়দপুরে মুজিববর্ষে ২ হাজার নতুন বয়স্ক-বিধবা ভাতাভোগী, পাড়ায় পাড়ায় পাসবই বিতরণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষে শুরুতেই নীলফামারীর সৈয়দপুর উপজেলায় প্রায় ২ হাজার নতুন ভাতাভোগীর বরাদ্দ দেয়া হয়েছে। আর সমাজ সেবা কার্যালয় তাদের সেবা কার্যক্রম মানুষের দোঁরগোড়ায় পৌঁছে দিতে এক ব্যতিক্রমধর্মী কার্যক্রম গ্রহন করেছে।

মঙ্গলবার, ১৭ মার্চ বিকেলে সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ডের পালপাড়ায় এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

“মুজিববর্ষের চেতনায়, সমাজসেবা দোঁড়গোড়ায়” এই শ্লোগানকে সামনে রেখে এ কার্যক্রম হাতে নেওয়া হয়। আর ওই কার্যক্রমের অংশ হিসেবে সৈয়দপুর উপজেলা সমাজসেবা কার্যালয় পাড়ায় পাড়ায় গিয়ে নিরপেক্ষভাবে প্রস্তুতকৃত তালিকা থেকে নতুন ভাতাভোগীদের পাসবই বিতরণ শুরু করেছে।

সুবিধাভোগীদের মধ্যে ভাতা বহি বিতরণকালে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নাসিম আহমেদ, সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন, নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, উপজেলা সমাজসেবা অফিসার মোছা. হাওয়া খাতুন, কাশিরাম বেলপুকুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. এনামুল হক চৌধুরী, দুই নম্বর ওয়ার্ড সদস্য মো. আফজাল হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

উপজেলা সমাজ সেবা কার্যালয় সূত্রে জানা গেছে, সৈয়দপুর উপজেলায় চলতি ২০১৯-২০ইং অর্থবছরে সর্বমোট এক হাজার ৮২৬টি বয়স্ক, বিধবা ও অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতার অতিরিক্ত নতুন বরাদ্দ আসে। এর মধ্যে রয়েছে বয়স্ক ভাতা ৬২৩ জন, বিধবা ও স্বামী নিগৃহিতা মহিলা ভাতা ৪৩৮ জন এবং অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ৭৬৫ জন।

গত জানুয়ারিতে বরাদ্দকৃত এসব ভাতাপ্রত্যাশীদের উন্মুক্ত যাচাই বাছাই করা হয়। সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ সুবিধাভোগীদের উন্মুক্ত বাছাই কার্যক্রমের তত্তা¡বধায়নে এবং সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ভাতাভোগীদের বাছাই কার্যক্রম পরিচালনা করে সৈয়দপুর উপজেলা সমাজসেবা কার্যালয়।

এ সব ভাতাপ্রত্যাশীদের মধ্য থেকে উন্মুক্তভাবে বয়স, আর্থিক অবস্থা, প্রতিবন্ধীদের ক্ষেত্রে জরিপের আওতাভুক্ত থাকা সাপেক্ষে চুড়ান্ত ভাতাভোগী হিসেবে নির্বাচন করা হয়।

জেএম/রাতদিন