সৈয়দপুরে রেললাইন ঘেঁষে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ

নীলফামারীর সৈয়দপুর শহরের প্রায় দুই কিলোমিটার এলাকায় রেললাইনের দুই পাশে গড়ে ওঠা আড়াই শতাধিক অবৈধ কাঁচা-পাকা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। আজ বৃহস্পতিবার, ২ জানুয়ারি সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে এসব স্থাপনা উচ্ছেদ করে রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগ।

বাংলাদেশ রেলওয়ের সৈয়দপুরের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) মো. সুলতান মৃধার নেতৃত্বে সৈয়দপুর- পার্বতীপুর রেলওয়ে লাইনের সৈয়দপুর শহরের দুই নম্বর রেলগেট থেকে হাতিখানা বানিয়াপাড়া পর্যন্ত ওই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে রেলওয়ের উর্ধ্বতন উপ-সহকারি প্রকৌশলীর দপ্তরের লোকজন মাথায় লাল ফিতা বেঁধে হাতে সাবল, হাতুড়ি, সেনিসহ উচ্ছেদ কাজে ব্যবহৃত বিভিন্ন উপকরণসামগ্রী নিয়ে ওই উচ্ছেদ অভিযান চালায়। এ সময় সৈয়দপুর রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল্লাহ- আল মামুনসহ বিপুল সংখ্যক পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

মো. সুলতান মৃধা জানান, রেললাইনের দুই পাশ ঘেঁষে গড়ে উঠা অবৈধ কাঁচা-পাকা স্থাপনার কারণে স্বাভাবিক ট্রেন চলাচল যেমন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল। মারাত্মক ট্রেন দুর্ঘটনার আশঙ্কাও ছিল। এ সব অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি গত ৩০ জুন পাকশী রেলওয়ের সংশ্লিষ্ট দপ্তরে একটি পত্র দেন। পরবর্তীতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বৃহস্পতিবার আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

জানা গেছে, উচ্ছেদকৃত অবৈধ স্থাপনার মধ্যে রয়েছে হোটেল-রেস্তোরাঁ, বেডিং দোকান, কামার,স্বর্ণকার,মাংস, ট্রাঙ্ক-বালতির কারখানা, কাগজের বাক্স তৈরি কারখানা, টেইলার্স, আসবাবপত্র প্রভূতির কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান।

এবি/রাতদিন