সৈয়দপুরে স্বেচ্ছাসেবক লীগের নেতার বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ

নীলফামারীর সৈয়দপুর উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আজম আলী সরকার এবং সাধারণ সম্পাদক নজরুল ইসলাম রয়েলের বিরুদ্ধে সংবাদ সম্মেলন হয়েছে। উভয়ের স্বেচ্ছাচারিতা, অর্থের বিনিময়ে বিএনপির নেতাকর্মীদের দলীয় পদপদবি প্রদানসহ নানা রকম অসাংগঠনিক কর্মকান্ডের প্রতিবাদে ওই সংবাদ সম্মেলন করেন সংগঠনটির উপজেলা শাখার একাংশের নেতাকর্মীরা।

আজ সোমবার, ১৯ অক্টোবর শহরের শেরে বাংলা সড়কের সৈয়দপুর প্লাজার একটি রেস্তোরাঁয় ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন সংগঠনের উপজেলা শাখার সহ-সভাপতি সরকার মারুফ ইসলাম রকি।

এতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নীলফামারীর সৈয়দপুর শাখার ত্রি-বার্ষিক সম্মেলন গত ২০১৭ সালের ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। সম্মেলন অনুষ্ঠানের প্রায় তিন বছর পরও আজ অবধি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। যদিও তিন বছর মেয়াদী এই কমিটির মেয়াদ চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয় সংগঠনের পদ লাভের পর থেকে সভাপতি আজম আলী সরকার নিজের পকেট ভারী করতে অর্থের বিনিময়ে বিএনপির অনুসারী তথা সরকার বিরোধীদের সংগঠনে জায়গা করে দিচ্ছেন। সংগঠনের ত্যাগী নিবেদিতপ্রাণ নেতাকর্মীরা এই অনৈতিক কাজে বাঁধা দিলে পুর্ণাঙ্গ কমিটি না করে উপরন্ত তাদেরই সংগঠন থেকে বাদ দেয়ার হুমকি দেন সভাপতি আজম আলী সরকার।

সংবাদ সম্মেলন আরো অভিযোগ করা হয়, সভাপতি আজম আলী সরকার সাবেক ছাত্রলীগ নেতা রাজিব কুমার রায়কে সংগঠনটির উপজেলা কমিটিতে সাংগঠনিক সম্পাদক পদ দেয়ার জন্য টাকা দাবি করেন। কিন্ত রাজিব কুমার রায় সভাপতির দাবিকৃত টাকা দিতে অস্বীকৃতি জানান। পরবর্তীতে রাজিব কুমার রায়কে সংগঠন থেকে বহিস্কারের একটি স্ট্যাটাস দেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

সভাপতির মতো সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম রয়েলও অর্থের বিনিময়ে স্বাধীনতা বিরোধীদের সংগঠনের ভেড়ানো অপচেষ্টা করেন। গত ২৩ সেপ্টেম্বর উপজেলার কামারপুকুর ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন করা হয়েছে। এতে যুব দলের সাবেক নেতা আবু রায়হান পলককে সভাপতি ও বিএনপির সক্রিয় কর্মী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তিকারী বাদল মিয়াকে সাধারণ সম্পাদকের পদ দেয়া হয়।

যার প্রতিবাদে সংগঠনের একাংশের নেতাকর্মীরা ইতিমধ্যে মানববন্ধন করেছেন। এর আগেও সভাপতি আজম আলী সরকারের বিরুদ্ধে উপজেলার খাতামধুপুর ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণের স্লিপ বিক্রির অভিযোগ উঠে। সে সময় ভিজিএফ বঞ্চিতরা শত শত নারী পুরুষ আজম আলী সরকারের বিরুদ্ধে এলাকায় বিশাল মানববন্ধনও করেছেন।

সংবাদ সম্মেলন অভিযোগে বলা হয় ইতিমেধ্যে একাধিকবার তাদের এই অসাংগঠনিক নানা রকম কর্মকান্ডের বিষয়ে নীলফামারী জেলা ও কেন্দ্রীয় কার্যকরী সংসদকে লিখিত ও মৌখিকভাবে অভিযোগ করা হয়। কিন্তু তাদের বিরুদ্ধে কোন রকম সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হয়নি অদ্যাবধি।

সংবাদ সম্মেলন থেকে তাদের অসাংগঠনিক কর্মকান্ডের বিষয়ে কোন রকম কার্যকরী পদক্ষেপ গ্রহনের জোর দাবি জানানো হয়। অন্যথায় আগামীতে তাদের অসাংগঠনিক কার্যকলাপের ব্যাপারে কঠোর আন্দোলন

এসময় আওয়ামী স্বেচছাসেবক লীগ নেতা একরামুল হক মানিক, বিদ্যূৎ আলম, শাহীন প্রামানিক, রাজিব কুমার রায়, কালিদাস মহন্ত, সামসুল হক জয়, মাহবুব চৌধুরীসহ উপজেলা, পৌর ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।