সৈয়দপুরে ৮ হাজার ৩৫০ যুবকের কর্মসংস্থানের লক্ষ্যে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ উদ্বোধন

নীলফামারীর সৈয়দপুরে যুবকদের কর্মক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু হয়েছে। কম্পিউটার অপারেশন এবং টেইলরিং এন্ড ড্রেস মেকিংসহ অনেকগুলো ট্রেডে অষ্টম শ্রেনী পাস আট হাজার তিন শত পঞ্চাশ জন যুবককে এই প্রশিক্ষণ দেয়া হবে।

আজ বুধবার, ১ সেপ্টেম্বর সকালে শহরের উপকন্ঠে বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর (চড়কপাড়া) শাইল্যার মোড় সংলগ্ন এলাকায় মুসলিম এইড টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে এই প্রশিক্ষণ কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বেসরকারি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা মুসলিম এইড ইউকে বাংলাদেশ- এর ফিল্ড অফিস কর্তৃক পরিচালিত স্কিল ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর শুভ উদ্বোধন করেন।

ছবি: রাতদিন

আয়োজক সূত্রে জানা গেছে, কিং আব্দুল্লাহ্ বিন আব্দুল আজিজ ফাউন্ডেশনের অর্থায়নে ইসলামিক ডেডেলপমেন্ট ব্যাংকের (আইএসডিবি) সহযোগিতায় আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা মুসলিম এইড-ইউকে বাংলাদেশ ফিল্ড অফিস গত ২০২০ সালের অক্টোবর থেকে ঢাকার মিরপুর, মোহাম্মদপুর ও সৈয়দপুরে অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় এই প্রশিক্ষণ শুরু হয়েছে।

সৈয়দপুরে মুসলিম এইড টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে এই প্রশিক্ষণ দেয়া হবে। এতে কম্পিউটার অপারেশন, মেশিনারি, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, টেইলরিং এন্ড ড্রেস মেকিং, ড্রাইভিং, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন এন্ড মেইনটেন্যান্স, ইন্ডাস্ট্রিয়াল সুইং মেশিন অপারেশন, কনজ্যুমার ইলেকট্রনিক্স এবং রড বাইন্ডিং এই দশটি ট্রেডে প্রশিক্ষণ দেয়া হবে।

কমপক্ষে অষ্টম শ্রেণি অথবা সমমান পাশ ১৮ বছর থেকে ৪৫ বছর বয়সী যে কোন পুরুষ ও নারীদের এ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রহন করতে পারবেন। আর এ ট্রেনিং সেন্টারে মাধ্যমে এলাকার সর্বমোট পাঁচ বছরে আট হাজার তিন শত পঞ্চাশ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে বলে সুত্রটি জানিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাঙ্গালীপুর ইউনিয়ন চেয়ারম্যান প্রণোবেশ চন্দ্র বাগচী ও সৈয়দপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান।

এতে সংস্থার কান্ট্রি ডিরেক্টর রাবেয়া সুলতানা সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য দেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য মো. আনিছুর রহমান, মুসলিম এইড – ইউকে টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের প্রিন্সিপাল মো: রিপন মিয়া, সহকারি যুব উন্নয়ন অফিসার মো. মাহ্বুবার রহমান, ঢাকা আহ্ছানিয়া মিশন সৈয়দপুর অফিসের ফিল্ড অফিসার আব্দুল করিম, ব্র্যাকের রিজিওনাল কো অর্ডিনেটর আহমেদ ফারুক, সমাজসেবক মশিউর রহমান হেলাল, সাংবাদিক তোফাজ্জল হোসেন লুতু, উর্দূভাষী ক্যাম্প উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক আব্দুল লতিফ প্রমূখ।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন আইএসডিবি ডেপুটি টু কান্ট্রি কো- অর্ডিনেটর অফ পিসিও-কেএএপি মো. আরিফ শাহীদ, আইএসডিবি’র হেড অব এসসিসিএস এন্ড ইউইউপি, পিসি মো. মনজুর কাদের চৌধুরী ও আইএসডিবি’র আর আর এন্ড ডি অফিসার, ফাইল খাইর প্রোগ্রাম প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান।

জেএম/রাতদিন

মন্তব্যসমূহ প্রদর্শন করা হবে (6)