‘স্বাস্থ্যবিধি না মানলে আমাদের অবস্থা ভারতের চেয়েও খারাপ হবে’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, করোনা সারা বিশ্বকে নাড়া দিয়েছে। ভারতে লাশের পাশে আরেক লাশ সৎকার হচ্ছে। একটু অক্সিজেন পাওয়ার জন্য সেখানে করোনা আক্রান্ত মানুষ ছোটাছুটি করছেন। কিন্তু অক্সিজেনের অভাবে মানুষ মারা যাচ্ছে। স্বাস্থ্যবিধি না মানলে আমাদের অবস্থা ভারতের চেয়েও খারাপ হবে। আমারা এটা কোনোভাবেই চাই না।

তিনি বলেন, করোনার টিকা এখনও আমাদের হাতে কিছু মজুদ আছে। যাতে টিকার দ্বিতীয় ডোজ দিতে পারি তার জন্য রাশিয়া ও চিনের সঙ্গে চুক্তিবন্ধ হচ্ছি। এর মধ্যে একটা না একটা ব্যবস্থা হয়ে যাবে। তবে টিকা যারা নিয়েছেন, তাদের অনেকই মনে করেন, তাদের করোনা হবে না। অনেকে দ্বিতীয় ডোজ নিয়েও করোনায় আক্রান্ত হয়েছেন। তাই স্বাস্থ্যবিধি আমাদের অবশ্যই মানতে হবে।

আজ শুক্রবার, ৭ মে বিকেলে মানিকগঞ্জে করোনায় ও ঈদুল ফিতর উপলক্ষে দুস্থদের মাঝে খাদ্য সহায়তা বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, লকডাউনের কারণে দেশে করোনায় আক্রান্তের হার ২৪ থেকে ৮-এ নেমে এসেছে। মৃত্যু ১১২ থেকে ৫০ এর কমে নেমে এসেছে। স্বাস্থ্যবিধি না মানলে আক্রান্ত ও মৃত্যুর হার বাড়তে সময় লাগবে না।

তিনি বলেন, ঈদকে সামনে রেখে যেভাবে মানুষজন তাদের শিশু সন্তানদের নিয়ে দোকানপাটে ভিড় করছেন, তাতে আমি শঙ্কিত। ফেরি ঘাটে যে হারে মানুষজন যাচ্ছেন তাতে কোনোভাবেই স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। একশ’ জন মানুষের পরিবর্তে হাজার মানুষ এক ফেরিতে পার হচ্ছেন। আমাদের বেখেয়ালীপনায় যেন দেশের ক্ষতি না হয় সেই দিকে সকলকেই লক্ষ্য রাখতে হবে।

মন্ত্রী বলেন, ‌আমাদের দেশে ওষুধ ও অক্সিজেনের অভাব হয়নি। দেশে প্রতিদিন গড়ে ৭০ থেকে ৮০ টন অক্সিজেন লাগে। এখন আমাদের অক্সিজেন উৎপাদন হচ্ছে ২০০ টন। আগামী মাসে আরো ৪০ টন বেশি অক্সিজেন উৎপাদন হবে। এতে আমাদের অক্সিজেনের অভাব হবে না। তবে স্বাস্থ্যবিধি না মানলে আমাদের অবস্থা খারপ হয়ে যাবে।

এবি/রাতদিন‘

মতামত দিন