হাতীবান্ধায় প্রসব পরিকল্পনাসভা অনুষ্ঠিত

লালমনিরহাটের হাতীবান্ধায় মা ও শিশু মূত্যুর হার কমিয়ে আনার লক্ষ্যে নিরাপদ প্রসব বিষয়ক পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার, ২২ মে উপজেলার সানিয়াজান ইউনিয়ন পরিষদে প্ল্যান ইন্টান্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় এ সভার আয়োজন করে উন্নয়ন সংস্থা ইএসডিও।

সচেতনতা বৃদ্ধি ও প্রাতিষ্ঠানিক নিরাপদ প্রসবসেবা গ্রহণে উদ্বুদ্ধ করার লক্ষে ৮০ জন গর্ভবতী মা ও তাদের স্বামী-শাশুড়ীদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সানিয়াজান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল গফুরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন লালমনিরহাটের সিভিল সার্জন ডা. কাশেম আলী।

বক্তব্য রাখেন, লালমনিরহাট জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ -পরিচালক হারুন অর রশিদ, হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রমজান আলী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খাযরুল ইসলাম, প্ল্যান ইন্টারন্যাশনার বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার ডা. হৃষিকেশ সরকার ও ইএসডিও’র প্রোগ্রাম ম্যানেজার আব্দুল মান্নান।

প্রসঙ্গত, বেশির ভাগ সন্তান ডেলিভারি কাজ করা হয় বাড়িতে। যার ফলে প্রসব করাতে গিয়ে মারা যায় অনেক মা ও শিশু । আর এই মা ও শিশুর মৃত্যুর হার কমিয়ে আনার লক্ষ্যে সরকারের পাশাপাশি কাজ করছে বেসরকারী সংস্থা ইএসডিও স্ট্রেনদেনিং কমিউনিটি ম্যানেজড হেলথ কেয়ার প্রজেক্ট। আর প্রকল্প বাস্তবায়নে সহায়তা করছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

এবি/রাতদিন