হিলিতে কমেছে পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়ায় দু’দিনের ব্যবধানে পেঁয়াজের পাইকারি দাম কমেছে। আমদানিকারকরা বলছেন কেজিতে ৬ টাকার মতো দাম কমে এসেছে। আগে প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ ২৬ থেকে ৩২ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ২৩ টাকা থেকে ২৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম ও সাদ্দাম হোসেন বলেন, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে রফতানি বন্ধের পর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় সাড়ে ৩ মাস পর গত ২ জানুয়ারি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। তবে আমদানি শুরু হলেও শুল্ক আরোপ ও দেশীয় পেঁয়াজের দাম কম হওয়ার কারণে কয়েকদিন আমদানির পর তা বন্ধ হয়। সম্প্রতি দেশি পেঁয়াজের সরবরাহ কম ও দাম ঊর্ধ্বমুখী হওয়ায় ৩৬ দিন পর গত ৪ মার্চ থেকে বন্দর দিয়ে পুনরায় পেঁয়াজ আমদানি শুরু হয়। শুরুতে পেঁয়াজের আমদানি কিছুটা কম হলেও শবে-বরাত ও রমজান উপলক্ষ্যে পেঁয়াজ আমদানির পরিমাণ বাড়ানো হয়েছে।

তিনি আরও জানান, আগে বন্দর দিয়ে ৪-৫ ট্রাক করে পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে ২০-২৫ ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে। এতে করে দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে। ইন্দোর জাতের পেঁয়াজ আগে ২৬ টাকা বিক্রি হলেও বর্তমানে তা কমে ২৩ টাকা এবং নাসিক জাতের পেঁয়াজ ৩২ টাকা থেকে কমে ২৬ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

এবি/রাতদিন

মতামত দিন