হেলমেট পরে পেঁয়াজ বিক্রি!

বাংলাদেশের মতো পশ্চিমবঙ্গ ও বিহারেও পিয়াজের দাম আকাশ ছুঁয়েছে। বাজারে প্রতি কেজি পিয়াজের দাম কোথাও ১০০ টাকা তো কোথাও ১২০ টাকা। পরিস্থিতি সামাল দিতে বাজারে নেমেছে সরকার। বাজারে গিয়ে সরকারি কর্মীরা পিয়াজ বিক্রি করছেন ৩৫ টাকা কেজি দরে।

কিন্তু তার চেয়ে বড় খবর হল সরকারি কর্মীরা পিয়াজ বিক্রি করছেন হেলমেট পরে। যাতে হুড়োহুড়ির মধ্যে পড়ে মাথায় চোট না পান। কিংবা ক্রেতাদের ছোড়া পাথরে আহত না হন।

বিহার স্টেট কোঅপারেটিভ মার্কেটিং ইউনিয়ন লিমিটেডের পক্ষ থেকে প্রতি জনকে ২ কেজি পিয়াজ দেওয়া হচ্ছে ৩৫ টাকে কেজি দরে। তবে কারও বাড়িতে বিয়ে থাকলে তাদের বিয়ের কার্ড দেখাতে হচ্ছে। তাহলেই মিলবে ২৫ কেজি পিয়াজ। এভাবে পিয়াজ বিক্রি করতে গিয়ে বহু জায়গায় পদপৃষ্টের ঘটনা ঘটেছে। সে কথা মাথায় রেখে শনিবার হেলমেট পরে বাজারে এসেছেন তারা।

রাজ্য সরকারের কর্মকর্তা রোহিত কুমার জানিয়েছেন, পিয়াজ বিক্রি করার সময় পাথর ছোঁড়া ও পদপৃষ্টের মতো ঘটনা ঘটেছে। সরকার কোনো পুলিশ দেয়নি। তাই এভাবেই নিজেদের নিরাপত্তার ব্যবস্থা নিজেরাই করেছি।

উল্লেখ্য, পিয়াজের ঝাঁজে এখন নাকানিচোবানি খাচ্ছে ভারতের বহু রাজ্য। পশ্চিমবঙ্গে পিয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে।

পরিস্থিতি সামাল দিতে বিদেশ থেকে ১.২ লাখ কেজি পিয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।  পিয়াজ আমদানি করার কথা হচ্ছে মিশর, তুরস্ক, নেদারল্যান্ডস-সহ অন্যান্য বেশ কয়েকটি দেশ থেকে। সূত্র: জিনিউজ।