ঢাকায় চলছে ‘রূপসী বাংলা জাতীয় ফটো প্রদর্শনী’

শুক্রবার, ১৯ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হয়েছে তিন দিনের ‘রূপসী বাংলা জাতীয় ফটো প্রদর্শনী। বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আয়োজনে এ প্রদর্শনীর শুরুতে সম্মাননা জানানো হয়েছে প্রয়াত তিন আলোকচিত্র সাংবাদিক এস এম মোজাম্মিল হোসেন, মোশারফ হোসেন লাল ও জহিরুল হককে।

দুপুরে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্টানে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম। বক্তব্য রাখেন একাডেমির সচিব ড. কাজী আসাদুজ্জামান, সিনিয়র আলোকচিত্র সাংবাদিক রফিকুর রহমান এবং ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক কাজল হাজরা।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, একটি ছবি তোলার জন্য অনেক সময় ফটো সাংবাদিকদের অনেক সময় জীবনের ঝুঁকি নিতে হয়। কোনো সংবাদ অনেক সময় ছবি-ছাড়া অসম্পূর্ণ থেকে যায়। ছবি তুলতে গিয়ে জীবন বিপন্ন হয়েছে। তবু এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। একটি ছবি অনেক সময় গবেষণার বিষয় হয়ে দাঁড়ায়। পৃথিবীর অনেক বিখ্যাত ছবি গবেষণার বিষয় হয়েছে। আমাদের স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা এবং স্বাধীনতা পরবর্তী সময়েও সব ক্ষেত্রে ফটো সাংবাদিকদের যে ভূমিকা, তা অনস্বীকার্য।’

জাতীয় চিত্রশালার চার নম্বর গ্যালারিতে তিন দিনের এ প্রদর্শনীতে ৬৫ জন ফটোসাংবাদিকের ৬৫টি আলোকচিত্র স্থান পেয়েছে। আগামী রোববার, ২১ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

এইচএ/রাতদিন