নিউজিল্যান্ডে সংসদে পবিত্র কুরআন তেলাওয়াত (ভিডিও সহ)

নিউজিল্যান্ডে সংসদ অধিবেশন শুরু হয়েছে। আর অধিবেশন শুরু হয়েছে কোরআন তলাওয়াত দিয়ে। গত শুক্রবারে সংঘটিত ক্রাইস্টচার্চ হামলার পর আজ এই অধিবেশন শুরু হয়েছে।

জানা গেছে, নিউজিল্যান্ডে সংসদ অধিবেশ শুরুর এই নিয়ম দেশটির মধ্যে নেই। দেশটির নিয়মনীতির বিপরীতে গিয়ে আজকের সংসদ অধিবেশ শুরু হয়।

এ সময় সংসদে উপস্থিত ছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন এবং বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সংসদ সদস্যরা। দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক খবরে এমনটাই বলা হয়েছে।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন তার ভাষণের প্রথমে ক্রাইস্টচার্চ হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা ও শোক প্রকাশ করেন।

এই হামলায় অবশ্যই ন্যায়বিচার করা হবে বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন।

পুরো ভাষণটিতে কোথাও ওই হামলাকারীর নাম উচ্চারণ করেননি প্রধানমন্ত্রী। তিনি আগেই জানিয়েছেন জঙ্গি হামলাকারীর নাম মুখে আনতে চান না।

ভিডিওতে তাকে ‘আসসালামু আলাইকুম’ বলে সালাম দিতে দেখা যায়। শোকের জন্য তিনি কালো পোষাক পড়েন এবং হিজাবের মত মাথায় ওড়না জড়ান। এসময় তাঁকে ভারাক্রান্ত দেখাচ্ছিলো।

প্রসংগত, গত শুক্রবার ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় বন্দুকধারীরা দু’টি মসজিদে গিয়ে মুসল্লিদের ওপর এলোপাতারি গুলি চালায়। এ ঘটনায় নিহত ৫০ জনের মধ্যে বাংলাদেশি ছিল ৫ জন ও ৪০জনের মত আহত হন।

এমবি/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন