ভারতে নামছে ইঞ্জিনবিহীন দ্রুতগতির ‘এইট্টিন’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত লোকসভা ভোটে জিতেছিলেন যেখান থেকে, সেই বারাণসী থেকেই ছুটবে ভারতের প্রথম দ্রুতগামী ইঞ্জিনবিহীন ট্রেন। এই ট্রেন মাত্র আট ঘণ্টাতেই পৌঁছে যাবে দিল্লি, এমনটিই জানিয়েছেন ভারতের রেল মন্ত্রক।

২৯ ডিসেম্বর বারাণসী থেকেই ট্রেন ‘এইট্টিন’-এর প্রথম যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেল সূত্রের খবর, শতাব্দী এক্সপ্রেসগুলির পরিবর্তে এই ইঞ্জিনবিহীন ট্রেন দিল্লি থেকে বারাণসী যাবে। রেলসূত্রে এ-ও বলা হয়েছে যে, রেলের সব ব্যবস্থা অর্থাৎ সিগন্যাল, ট্র্যাক সব কিছু ঠিকঠাক থাকলে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগেও ছুটতে পারে ট্রেনটি।  

১০০ কোটি টাকা ব্যায়ে এই ট্রেনটি তৈরি করেছে চেন্নাইয়ের আইসিএফ (ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি)। কোটা থেকে সাওয়াই মাধোপুর রুটে ইতিমধ্যেই পরীক্ষামূলক যাত্রাও হয়ে গিয়েছে এই ট্রেনের। আর সেই যাত্রায় প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ছুটেছে ট্রেনটি

যাত্রীদের যত উন্নতমানের সেবা দেওয়া যেতে পারে, তার সব বন্দোবস্তই থাকছে নীল-সাদা রঙা এই ট্রেনে। ওয়াইফাই, জিপিএস বেসড প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম, টাচ ফ্রি বায়ো ভ্যাকুয়াম টয়লেট, এলইডি লাইটিং, মোবাইল চার্জিং পয়েন্টস এমনকি আবহাওয়া নিয়ন্ত্রণকারী ব্যবস্থাও থাকছে ট্রেনটিতে।

এ সম্পর্কিত আরও খবর...

ট্রেনটিতে থাকবে দুটি এক্সিকিউটিভ কম্পার্টমেন্ট যার প্রতিটিতে থাকবে ৭৮টি করে সিট। ট্রেনের ডিরেকশন অনুযায়ী আসনও রোটেট করে নিতে পারবেন যাত্রীরা। আর বাকি সবই ট্রেলার কোচ। সেগুলির প্রত্যেকটিতে ৫২টি করে সিট থাকবে।

ভারতীয় রেলসূত্রের খবর, সকাল ৬টায় নয়াদিল্লি স্টেশন থেকে এই ট্রেন ছাড়লে তা বারাণসী পৌঁছে যাবে ঠিক দুপুর ২টায়। ফিরতি পথে দুপুর আড়াইটায় বারাণসী স্টেশন থেকে ছাড়লে রাত সাড়ে ১০টায় নয়াদিল্লি স্টেশনে পৌছাবে ।

সুত্র: আনন্দবাজার পত্রিকা

সাথে থাকুন...
মতামত দিন