শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো স্থগিত

আগামী শনিবার (১৮ জানুয়ারি) সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে না শিশুদের। অনিবার্য কারণবশত এ কর্মসূচি স্থগিত করা হয়েছে। আর ক্যাম্পেইনের পরিবর্তিত তারিখ পরে জানানো হবে।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক ডা. মো. ইউনুস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি স্থগিতের কথা জানানো হয়েছে ।

এই কর্মসূচিতে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কথা। আর ১২ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে খাওয়ানো হবে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল। এটি খাওয়ার ফলে শিশুদের রাতকানা রোগসহ অন্ধত্ব প্রতিরোধে ভূমিকা রাখে।

জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের জাতীয় পুষ্টি সার্ভিসের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. এম ইসলাম বুলবুল বলেন, অনিবার্য কারণে আগামী শনিবারের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। এটা পরবর্তীতে কবে করা হবে সেটা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আমাদের জানিয়ে দেওয়া হবে। তবে আগামী সপ্তাহে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হতে পাওে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ভিটামিন ‘এ’ শিশুমৃত্যুর ঝুঁকি কমানোর পাশাপাশি দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী, ভিটামিন ‘এ’-এর অভাব পূরণে বছরে দু’বার সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়ে থাকে।

এমআরডি-১৮/০১/২০১৯

লাইক দিয়ে সাথে থাকুন