অচিরেই তৃতীয় সাবমেরিন ক্যাবলের সাথে যুক্ত হবে বাংলাদেশ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন ‘বর্তমানে বাংলাদেশ সব মিলিয়ে ৯৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ সেবা পাচ্ছে এবং ক্রমেই এটি বাড়ানো হচ্ছে। এমতাবস্থায় বাংলাদেশ যখন প্রথম ও দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত তখন আর পেছনে ফিরে দেখার সময় নেয়। তাই অচিরেই দ্রুতগতির নেট সুবিধা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ’।

বুধবার, ১৬ জানুয়ারি মোবাইলফোন কোম্পানী রবি আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেছেন তিনি ।

দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তি চালুর পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। বেসরকারি মোবাইল অপারেটর রবি নতুন এ প্রযুক্তির সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করেছে। ফলে কোম্পানিটি ভয়েস সেবা প্রদান করার জন্য এখন প্রস্তত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর...

এ উপলক্ষে রবি আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, দ্রুতগতির ব্যান্ডউইথ সেবা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ।

ঊল্লেখ্য, বাংলাদেশ ২০০৬ সালে প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল আন্তর্জাতিক কনসোর্টিয়ামে ‘সি-মি-উই-৪’ এ যুক্ত হয়। আর ২০১৭ সালের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ চালু হয়।

এমআরডি-১৭/০১/২০১৯

সাথে থাকুন...