অবশেষে সমঝোতা ফেব্রুয়ারিতে ইজতেমা

বুধবার, ২৩ জানুয়ারি দুপুরে সচিবালয়ে তাবলিগ জামায়াতের দুপক্ষের সঙ্গে বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৈঠকে টঙ্গীতে বিশ্ব ইজতেমা নিয়ে তাবলিগ জামায়াতের দুই পক্ষের মধ্যে অবশেষে সমঝোতা হয়েছে।

ফলে আগামি ফেব্রুয়ারির যে কোনো সময় টঙ্গীতে ইজতেমা অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ।

এর আগেও গত সোমবার ইজতেমার আয়োজন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু সেখানে তাবলীগ জামায়াতের সাদপন্থী অনুসারীরা অংশ নিলেও সাদ বিরোধী অংশের মুরব্বিরা যোগ দেননি বলে জানা গেছে।

তবে বুধবারের বৈঠকে মাওলানা সাদ আহমাদ কান্ধলভী ও মাওলানা জোবায়ের আহমেদের পক্ষে তাবলিগ জামাত নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে সরকারের পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, স্বরাষ্ট্র সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ধর্ম সচিব মো. আনিছুর রহমান, আইজিপি ড. জাবেদ পাটোয়ারী, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের প্রধান বেনজির আহমেদ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গেল বছর বিশ্ব ইজতেমা শেষে তাবলিগ জামায়াতের দুইপক্ষের মতবিরোধ দেখা দেয়। কারণ ওই দুই পক্ষই আলাদা আলাদাভাবে বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করে।

এতে করে নিজামুদ্দীন মার্কাজপন্থী মাওলানা সাদের অনূসারীরা ১১, ১২, ও ১৩ জানুয়ারি বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করেন।

অপরদিকে হেফাজতপন্থী মাওলানা জুবায়ের অনুসারীরা এর বিরোধিতা করে ১৮, ১৯ ও ২০ জানুয়ারি বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করেন ।

ফলে এ নিয়ে দু‘পক্ষের মধ্যে উত্তেজনা চলতে থাকে। গত ১ ডিসেম্বর সেই উত্তেজনা সংঘর্ষে রুপ নেয়। আর টঙ্গী ইজতেমা ময়দানের ওই সংঘর্ষে দুইজন নিহত ও শতাধিক আহত হন।

এমআরডি-২৩/০১/২০১৯

লাইক দিয়ে সাথে থাকুন