অবশেষে সেই ভারতীয় পাইলটকে হস্তান্তর করল পাকিস্তান

অবশেষে মুক্তি পেয়ে দেশে ফিরলেন পাকিস্তানে আটক ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার  অভিনন্দন বর্তমান।

শুক্রবার, ১ মার্চ বাংলাদেশ সময় রাত ৯টা ৫০ মিনিটের দিকে অভিনন্দন পায়ে হেঁটে পাঞ্জাবের ওয়াগাহ-আতারি সীমান্ত অতিক্রম করে ভারতীয় অংশে প্রবেশ করে। ভারতের এনডিটিভি সরাসরি এটি সম্প্রচার করে।

এর আগে তাকে হস্তান্তরের সময় দুবার পরিবর্তন করে পাকিস্তান। যদিও ভারতের গনমাধ্যমকে উদ্ধৃত করে বাংলাদেশের কয়েকটি গণমাধ্যম অনেক আগেই অভিনন্দন ভারতের মাটিতে পাঁ রেখেছে বলে সংবাদ প্রকাশ করে।

এর আগে তাকে সড়ক পথে ইসলামাবাদ থেকে নিয়ে যাওয়া হয় ওই সীমান্তে।

ভারতীয় অংশে অভিনন্দনকে বরণ করতে এর আগে থেকেই বিএসএফ, বিমান বাহিনীসহ ভারতের সাধারণ মানুষ নানা প্রস্তুতি নিতে শুরু করে। অনেকে বাদ্য-বাজনা নিয়ে সেখানে উপস্থিত হন।

গত বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টে যৌথ অধিবেশনে শান্তির ইঙ্গিত হিসেবে ওই পাইলটকে মুক্তির ঘোষণা দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

গত বুধবার কাশ্মীরে অনুপ্রবেশের অভিযোগে গুলি চালিয়ে ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। এর মধ্যে পাক অধিকৃত কাশ্মীরে একটি এবং অপরটি ভারতে ভূপাতিত হয়। পাক-কাশ্মীরে ভূপাতিত হওয়ার পর উত্তেজিত জনতার হাত থেকে ভারতীয় ওই পাইলটকে উদ্ধার করে পাকিস্তান সেনাবাহিনী।

পার্লামেন্টে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, পাকিস্তান দু’দেশের মধ্যে উত্তেজনা কমানোর ওপর জোর দিচ্ছে। অপরদিকে, পাকিস্তানের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

এবি/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন