আপনি জানিপপের নাকি শিক্ষার্থীর : উপাচার্যের উদ্দেশ্যে বোরোবি পড়ুয়াদের প্রশ্ন

নিজেদের বিভাগে পর্যাপ্ত শিক্ষক, অনুষদে জ্যেষ্ঠতার ভিত্তিতে শিক্ষকদের মধ্য থেকে ডিন নিয়োগ ও সেশনজট নিরসনে নতুন শিক্ষক নিয়োগের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) লোকপ্রশাসন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা বৃহস্পতিবার, ২১ মার্চ বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে আয়োজিত মানববন্ধন থেকে এসব দাবি জানান।

শিক্ষার্থীদের অনেকেই মুখে কালো কাপড় বেধে মানববন্ধনে অংশ নেন। এসময় তাদের সাথে থাকা প্ল্যাকার্ডে দেখা যায় ‘শিক্ষক আপনি কার? জানিপপের নাকি শিক্ষার্থীর?’ ;  ‘সেশনজটের জাতাকলে বিভাগ, আমার ক্যামনে চলে’- এ ধরণের প্রতিবাদী লেখা।  

ওই বিভাগের শিক্ষার্থী সেলিম হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বিভাগের শিক্ষার্থী শাহ মোহাম্মদ রতন, সাদিয়া, জেরিন জেমি, জাকারিয়া জাকির,  শফিকুল ইসলাম শফিক, রিপন ও মাজেদুল প্রমুখ।

বক্তারা অভিযোগ করেন, লোকপ্রশাসন বিভাগে মাত্র ৪ জন শিক্ষক মিলে ৭টি ব্যাচকে লেখাপড়া করাচ্ছেন। শিক্ষক স্বল্পতা এবং ক্লাসরুম সংকট থাকা সত্ত্বেও শিক্ষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু উপাচার্য ক্যাম্পাসে নিয়মিত না থাকায় শিক্ষকরা পরীক্ষা নিতে চাইলেও উপাচার্যের স্বাক্ষর পেতে দেরি হওয়ায় যথাসময়ে পরীক্ষা হয়না। যার প্রভাব পড়ে শিক্ষার্থীদের উপর।

তারা আরও অভিযোগ করেন, লোকপ্রশাসন বিভাগে নতুন দুজন শিক্ষক নিয়োগ করা হলেও উপাচার্য তাদের ফাউন্ডেশন ট্রেনিংয়ের নামে বিভিন্ন জায়গায় ঘোরাচ্ছেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ জাতীয় নির্বাচন পর‌্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান।

এবি/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন