‘একাকার হবে দুই বাংলার সংস্কৃতি, কমবে ভৌগলিক দুরত্ব’

নতুন বছরে একাকার হবে দুই বাংলার সংস্কৃতি, কমে যাবে ভৌগোলিক মানচিত্রের দূরত্বও। এই স্বপ্নগুলিকে মেলে ধরতে সংস্কৃতির শহর হিসেবে পরিচিত ভারতের বালুরঘাটে মঙ্গলবার, ১ জানুয়ারি হয়ে গেল সংস্কৃতি প্রেমী-সাহিত্যিকদের আড্ডা, আলোচনা।

শহরের টাউনক্লাব ময়দানে খোলা আকাশের নীচে অনুষ্ঠিত এ আলোচনায় উঠে এসেছে নতুন প্রজন্মের স্বপ্নের সাথে প্রবীনদের স্মৃতিচারণা। এতে উপস্থিত ছিলেন শহরের বুদ্ধিজীবী-বিশিষ্টজনেরা। আর এ আলোচনার মূল বিষয়বস্তু ছিল বালুরঘাট থেকে বাংলাদেশের মধ্য দিয়ে করিডোর স্থাপন করে মেঘালয়ের সাথে দুরত্ব কমিয়ে আনা।

ছবি : সংগৃহীত

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে, ওই করিডোরের কথা উল্লেখ রয়েছে ভারতের প্ল্যানিং কমিশনের রিপোর্টে। এটি বাস্তবায়তি হলে দেশটির দক্ষিণ দিনাজপুরের হিলি থেকে মেঘালয়ের তুরার দূরত্ব হবে মাত্র ৮৭ কি.মি.। এর ফলে শুধু বালুরঘাট তথা পশ্চিমবঙ্গ রাজ্যেরই নয় বাংলাদেশ ও গোটা উত্তরপূর্ব ভারতের উন্নয়ন ঘটবে।

বালুরঘাট থেকে মেঘালয়ের তুরা পর্যন্ত বাংলাদেশের মধ্যে দিয়ে করিডোরের দাবি জানিয়ে অনেক বছর ধরে দুই বাংলা ও মেঘালয়ের মানুষ ‘জয়েন্ট মুভমেন্ট’ নামে আন্দোলন করে আসছেন। ইতিমধ্যে করিডোর বাস্তবায়নে চিঠিপত্র চালাচালি-আলোচনা শুরু হয়েছে বলে খবরে বলা হচ্ছে।

বালুরঘাট-তুরা ভায়া বাংলাদেশ করিডোর বাস্তবায়ন কমিটির আহবায়ক নবকুমার দাস জানিয়েছেন, ‘এই আড্ডার আসর এবারই প্রথম নয়, গত বছরও হয়েছিল। বছরের প্রথম দিনে শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি করিডোর দ্রুত বাস্তবায়ন আন্দোলনের নতুন পরিকল্পনা করা’।

এইচএ/০২.০১.১৯

লাইক দিয়ে সাথে থাকুন
মতামত দিন