কৃষককে আলুর উপযুক্ত মূল্য দিতে কাজ করবে সরকার : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে এখন প্রয়োজনের অতিরিক্ত ৩৫ লাখ মেট্রিক টন আলু উৎপাদিত হচ্ছে। এ আলু কোল্ড স্টোরেজে সংরক্ষণ করা হলেও তার উপযুক্ত মূল্য পাচ্ছে না কৃষক।

তিনি বলেন, ‘বিশ্বের অনেক দেশে বাংলাদেশে উৎপাদিত আলুর চাহিদা আছে। চাহিদার অতিরিক্ত উৎপাদিত আলু বিদেশে রপ্তানির ব্যবস্থা করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।’

বাণিজ্যমন্ত্রী শনিবার, ১৬ ফেব্রুয়ারি ঢাকায় বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের ৪৬তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রনালয়ের একটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

টিপু মুনশি বলেন, ‘বাংলাদেশে উৎপাদিত আলু বিশ্ববাজারে গ্রহণযোগ্য করে উৎপাদনের জন্য গবেষণা করা হবে। উৎপাদিত আলুর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা হবে। উৎপাদিত আলু যাতে নষ্ট না হয় এবং কৃষকরা উপযুক্ত মূল্য পান সে বিষয় মাথায় রেখেই সরকার কাজ করবে।’

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোশারফ হোসেন, এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, অ্যাসোসিয়েশনের প্রথম সহসভাপতি ড. কামরুল হোসেন চৌধুরী এবং নির্বাহী কমিটির পরিচালক মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

এবি/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন