গাইবান্ধার পা হারানো রাসেলকে অর্ধ কোটি টাকা দিতেই হবে, গ্রীন লাইনের আপিল খারিজ

গ্রিন লাইন পরিবহনের চালক রাসেলের উপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়েছিলেন

গাইবান্ধার সেই পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতেই হবে গ্রীন লাইন পরিবহন কর্তৃপক্ষকে। এর আগে গত ১২ মার্চ দুই সপ্তাহের মধ্যে গ্রীন লাইন পরিবহনকে এ টাকা পরিশোধ করতে নির্দেশ দেন হাইকোর্ট। সে আদেশের বিরুদ্ধে রোববার, ৩১ মার্চ আবেদন করে গ্রীন লাইন পরিবহন কর্তৃপক্ষ।

তবে প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ শুনানি শেষে ওই আবেদন খারিজ করে দিয়েছেন। এর ফলে পা হারানো রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতেই হবে ওই পরিবহন কর্তৃপক্ষকে।

একই সঙ্গে রাসেলের চিকিৎসা সংক্রান্ত যাবতীয় খরচ গ্রীন লাইন পরিবহন কর্তৃপক্ষকে বহন এবং তার কৃত্রিম পা লাগানোর ব্যবস্থা করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।



গত ১২ মার্চ বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রুলের শুনানি শেষে এ আদেশ দিয়েছিলেন।

আইনজীবী শামসুল হক ওইদিন সংবাদমাধ্যমকে জানান, গত বছর ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথা কাটাকাটির জেরে গ্রিন লাইন পরিবহনের বাস চালক রাসেল সরকারের (২৩) উপর দিয়েই গাড়ি চালিয়ে দেন। এতে রাসেলের দেহ থেকে বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়। ওই ঘটনার পর সংরক্ষিত আসনের এমপি উম্মে কুলসুম স্মৃতি হাইকোর্টে ক্ষতিপূরণ চেয়ে একটি রিট আবেদন করেন।

পরে গত বছরের ১৪ মে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন। এরপর ১২ মার্চ রুলের শুনানি নিয়ে ভিন্ন একটি বেঞ্চ রাসেলকে ক্ষতিপূরণ বাবদ ৫০ লাখ টাকা দেয়ার নির্দেশ দেন।

রাসেলের বাবার নাম শফিকুল ইসলাম। তাদের গ্রামের বাড়ি গাইবান্ধার পলাশবাড়িতে। তবে সে ঢাকায় থেকে প্রাইভেটকার চালাতেন।

এবি/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন