জাতিসংঘের সুখী দেশের তালিকায় ১০ ধাপ পিছালো বাংলাদেশ

সারাবিশ্বের সুখী দেশের তালিকায় ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন)  প্রকাশিত এক পরিসংখানে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫ তম। গতবার এই অবস্থান ছিলো ১১৫ তম। সুখী দেশ হিসাবে বাংলাদেশের চেয়ে পাকিস্তান এগিয়ে থাকলেও পিছিয়ে আছে ভারত ও শ্রীলংকা।

জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ২০ মার্চকে ‘বিশ্ব সুখ দিবস’ হিসেবে পালন করা হচ্ছে ২০১৩ সাল থেকে। ওই বছর থেকেই দিবসটি উপলক্ষে  সুখী দেশের তালিকা প্রকাশ করছে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন)। প্রতি বছরের মতো এবারেও বুধবার, ২০ মার্চ এই তালিকা প্রকাশ করা হয়েছে।

মাথাপিছু আয়, সামাজিক সহযোগিতা, গড় আয়ু, সামাজিক স্বাধীনতা, উদারতা এবং বিশ্বাস-এ মানদণ্ডগুলোর ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়।

তালিকায় ১২৫ তম অবস্থানে থাকা বাংলাদেশের চাইতে দক্ষিন এশিয়ায় বেশী সুখী দেশের তালিকায় রয়েছে পাকিস্তান (৬৩), ভুটান (৯৫) এবং নেপাল (১০০)।  আর বাংলাদেশের চেয়ে কম সুখী দেশের তালিকায় রয়েছে শ্রীলংকা (১৩০) ও ভারত (১৪০)।

এ বছর দ্বিতীয়বারের মতো বিশ্বের শীর্ষ সুখী দেশের তালিকায় নাম লিখিয়েছে ফিনল্যান্ড। তালিকায় শীর্ষ দশ সুখী দেশের তালিকায় ফিনল্যান্ডের পর ক্রমানুসারে রয়েছে  ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন, নিউ জিল্যান্ড, কানাডা ও অস্ট্রেলিয়া।

দক্ষিণ সুদান (১৫৬ তম) হচ্ছে পৃথিবীর সবচাইতে কম সুখী দেশ। কম সুখী দেশ হিসেবে এই তালিকার শেষদিকে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (১৫৫ তম), আফগানিস্তান (১৫৪ তম), তানজানিয়া (১৫৩ তম) ও রুয়ান্ডা (১৫২ তম)।

আরআই/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন