ঠাকুরগাঁওয়ে অজ্ঞাত রোগ : নমুনা সংগ্রহ, চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের ভান্ডারদহ গ্রামের সেই আবু তাহেরের বাড়ি পরিদর্শন করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের একটি দল।

বুধবার, ২৭ ফেব্রুয়ারি দুপুরে মৃত আবু তাহেরের বাড়ির চারটি কক্ষ থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করেন দলের সদস্যরা

এসময় তারা ওই পরিবারের অন্যান্য সদস্য, এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধির সঙ্গে কথা বলেন।

নমুনা সংগ্রহের সত্যতা নিশ্চিত করে ঠাকুরগাঁওয়ের ভারপ্রাপ্ত সিভিল সার্জন শাহজাহান নেওয়াজ সাংবাদিকদের জানান, সগৃহিত নমুনা ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো হবে। প্রতিবেদন পাওয়া গেলে জানা যাবে পাঁচজনের মৃত্যুর সঠিক কারণ।

এদিকে রাজশাহী থেকে আরেকটি মেডিকেল টিম ঠাকুরগাঁওয়ে আসছে বলে জানিয়েছেন তিনি।

সিভিল সার্জন আরো জানিয়েছেন, আক্রান্ত এলাকার এক কিলোমিটারের মধ্যে চলাচলে দেয়া নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। ফলে মানুষকে আতঙ্কিত না সবাইকে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারবেন।

তবে কেউ অসুস্থ হলে তাকে শুধু মার্কস পরে বের হওয়ার পারমর্শ দেন তিনি।

প্রসঙ্গত, গত ৯ ফেব্রুয়ারি অজ্ঞাত রোগে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের ফজর আলীর ছেলে আবু তাহের (৫৫) মারা যান। এরপর ২১ ফেব্রুয়ারি মারা যান আবু তাহেরের জামাই হাবিবুর রহমান (৩৫) ও তার স্ত্রী হোসনে আরা (৪৫)।

২৪ ফেব্রুয়ারি আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী (৩০) ও মেহেদী হাসান মৃত্যুবরণ করেন। এতে ওই পরিবারের আরো কয়েকজন অসুস্থ হয়ে পড়েন।

রোগটি নির্ণয় না হওয়া মঙ্গলবার আক্রান্ত এলাকার এক কিলোমিটারের মধ্যে সাধারণলে চলাচলে নিষেধাজ্ঞা জারি করে উপজেলা প্রশাসন। পাশাপাশি দুটি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছিল।

এইচএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন