নান্দনিক জায়গায় বাড়ি কিনতে পারবেন ৯৬ টাকায়

ইতালিতে মাত্র এক ইউরোতে বাড়ি বিক্রি হচ্ছে। বাংলাদেশি অর্থে যার মুল্য মাত্র ৯৬ টাকা। আর বাড়িগুলোও খুব ছোট নয়। প্রতিটা বাড়ি ৪০ থেকে ১৫০ বর্গমিটার। জায়গাটিও নান্দনিক। ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ সিসিলির সাম্বুকা নগর কর্তৃপক্ষ এমন কিছু বাড়ি বিক্রির বিষয়ে বিজ্ঞাপনও দিয়েছে।

আর এমন সব বাড়ি যে শুধু ইতালিয়রা কিনতে পারবেন তা নয়, বিদেশিরাও এসব বাড়ি কিনতে পারবেন বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদন প্রকাশ হওয়ার পর অনেকে অবাক হন। অসংখ্য মানুষ সেই শহরে নিজের একটা আশ্রয় তৈরি করতে উৎসুক হয়ে ওঠেন। আর তাই গত শুক্রবার পর্যন্ত বিভিন্ন দেশ থেকে বাড়ি কিনতে চেয়ে ৩৮ হাজার ই-মেইল পেয়েছে নগর কর্তৃপক্ষ।

সাম্বুচার ডেপুটি মেয়র জুজেপ্পে কাচোপ্পো বলেন, ‘ মানুষের আগ্রহ দেখে আমি বিস্মিত। অল্প কয়েকদিনেই আমি চাপের মধ্যে পড়ে গেছি। ই-মেইলের ইনবক্স পুরো ভর্তি হয়ে গেছে।’

এ সম্পর্কিত আরও খবর...

এদিকে নামমাত্র মূল্যে বাড়ি বিক্রির পেছনের সেখানে মানুষের বড় অভাব রয়েছে বলে জানা যায় গেছে। কারণ শহরটিতে মানব বসতি খুব কম । ফলে এটিকে জনবহুল করতে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, সাম্বুকা পাহাড়ি শহর। ভূমধ্যসাগর আছে এর ঠিক পাশেই । সমুদ্র আর পাহাড়ের সম্মিলনে এ যেন এক অপরুপ লীলাভূমি সাম্বুকা। তবে মানুষ যেভাবে গ্রাম ছেড়ে শহরে পাড়ি জমাচ্ছেন। সেকারণেই হয়তোবা ইতালির অন্য গ্রামের মতো এ অঞ্চলও প্রায় জনশূন্য হয়ে পড়েছে।

এমআরডি-২০/০১/২০১৯

সাথে থাকুন...