না ফেরার দেশে আহমেদ ইমতিয়াজ বুলবুল

তিনি শুধু সংগীত পরিচালক, গীতিকার আর সুরকার ছিলেন না, ছিলেন বীরমুক্তিযোদ্ধা। মাত্র ১৫ বছর বয়সে দেশের স্বাধীনতা সংগ্রামে ঝাপিয়ে পড়েছিলেন। এনেছেন লাল-সবুজের পতাকা। আর এই স্বাধীন বাংলাদেশের সঙ্গীত জগতে ‘সব কটা জানালা খুলে দাওনা’ এমন অনেক কালজয়ী গানে সুরকার আর গীতিকার ছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। জীবনের নিয়মেই দেশের এ কৃতি সন্তান চলে গেলেন না ফেরার দেশে। মঙ্গলবার, ২২ জানুয়ারী ভোর ৪টার দিকে ঢাকার বাড্ডায় নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। তার ছেলে সামীর আহমেদ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে দেশের স্বাধীনতাযুদ্ধে অংশ নেন তিনি। রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মানে ভূষিত হয়ে পেয়েছেন একুশে পদক, পেয়েছেন রাষ্ট্রপতি পুরস্কার এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার।

তার ছেলে সামীর আহমেদ বলেন, আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃতদেহ আফতাব নগরে নিজ বাসায় রাখা হয়েছে। আগামীকাল বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে। সেখানে সর্বস্তরের মানুষ তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন।

সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জামে মসজিদ প্রাঙ্গণে নেয়া হবে তার লাশ। এরপর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে আহমেদ ইমতিয়াজ বুলবুলের লাশ দাফন করা হবে বলে জানা গেছে।

এদিকে বুলবুলের লাশ দেখতে আফতাব নগরের বাসায় জড়ো হয়েছেন কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকার, চলচ্চিত্র শিল্পীসহ শিল্পাঙ্গনের প্রায় সবাই। তাঁকে একনজর দেখতে আসা অনেকেই চোখের পানি ধরে রাখতে পারছেন না। কেউ কেউ আবার কান্নায় ভেঙে পড়ছেন।

১৯৫৭ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল । তিনি একাধারে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক ছিলেন। । বরণ্যে সংগীত ব্যক্তিত্ব হিসেবে বুলবুল ১৯৭৮ সালে ‘মেঘ বিজলী বাদল’ ছবিতে সংগীত পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রে কাজ শুরু করেন।

মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ স্মৃতি-বিস্মৃতি নিয়ে বহু জনপ্রিয় গান লিখেছেন ও সুর করেছেন তিনি।

‘সেই রেল লাইনের ধারে’, ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’, ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেব না’, ‘একতারা লাগে না আমার দোতারাও লাগে না’ ‘এই দেশ আমার সুন্দরী রাজকন্যা’, ‘আয় রে মা আয় রে’, ‘উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম’, ‘সব কটা জানালা খুলে দাও না’ -এমন বহু কালজয়ী গানের স্রষ্টা ছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।

প্রায় ৪০ বছরের বেশি সময় ধরে তিনি গান লিখেছেন ও সুর দিয়েছেন। রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, এন্ড্র কিশোর, সৈয়দ আবদুল হাদি, সামিনা চৌধুরী, খালিদ হাসান মিলু, কনকচাঁপাসহ বাংলাদেশের অসংখ্য শিল্পীর গাওয়া বহু জনপ্রিয় গানের স্রষ্টা আহমেদ ইমতিয়াজ বুলবুল।

এমআরডি-২২/০১/২০১৯

লাইক দিয়ে সাথে থাকুন