পবিত্র কাবা শরীফ ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে!


১৩৮ জন কর্মী ২২টি দলে ভাগ হয়ে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছেন। এমনটিই জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন

ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্রতম স্থান কাবা শরীফ। সৌদি আরবের মক্কায় অবস্থিত এই কাবা শরীফ ছেয়ে গেছে কালো ঘাসফড়িংয়ে। গত দু’দিন ধরে পুরো এলাকাজুড়ে ঝাঁকে ঝাঁকে ঘাস ফড়িং উড়তে দেখা গেছে।

কাবা শরীফ প্রাঙ্গন পরিষ্কার করছেন কর্মীরা

মৃত ফড়িংয়ে ছেয়ে গেছে কাবা শরীফের প্রাঙ্গণ। এসব পরিষ্কার করতে রীতিমত হিমশিম খাচ্ছে পরিচ্ছন্ন কর্মীরা। নামাজ আদায় করতে সমস্যায় পড়ছেন মুসল্লীরা।

পতঙ্গ দমনে কীটনাশক ব্যবহারের পাশাপাশি ডাকা হয়েছে কীটপতঙ্গ দমন বিশেষজ্ঞদের। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত ভিডিও ও ছবির সুত্রে এ খবর জানা গেছে।

ভিডিও: ইউটিউব

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছে, ১৩৮ জন কর্মী ২২টি দলে ভাগ হয়ে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছেন। এমনটিই জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। কর্মকর্তারা বলেছেন, কাবার আশেপাশের নালাগুলো থেকে এসব পতঙ্গ বংশবিস্তার করেছে।

‘পতঙ্গ দমন করে আল্লাহর ঘরের মেহমানদের স্বস্তি নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।’

সংশ্লিষ্ট আরেক কর্মকর্তা সংবাদ মাধ্যম আল আরাবিকে আশ্বস্ত করে বলেছেন, ‘পতঙ্গ দমন করে আল্লাহর ঘরের মেহমানদের স্বস্তি নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।’

মৃত ঘাসফড়িংয়ের স্তুপ

প্রকাশিত ওই ভিডিওতে কাবা ঘরের ওপরে ঝাঁকে ঝাঁকে ঘাসফড়িং উড়তে দেখা গেছে। কাবা প্রাঙ্গনে পড়ে থাকা মৃত ঘাসফড়িং পরিষ্কার করতে দেখা গেছে পরিচ্ছন্নকর্মীদের । একটি ছবিতে কাবা শরীফের বিশাল চত্বর পুরোটা জুড়ে মরা ঘাসফড়িং ছড়িয়ে রয়েছে এমনটি দেখা যায়।

আরই/১৩.০১.১৯

লাইক দিয়ে সাথে থাকুন
মতামত দিন