পাকিস্তানের হামলায় ভারতের ২ টি বিমান বিধ্বস্ত

কাশ্মীরের আকাশ থেকে ভারতের দুই টি যুদ্ধ বিমান ভূপাতিত করেছে পাকিস্তান। এছাড়াও ভারতীয় এক পাইলটকে আটক করা হয়েছে। পাকিস্তানের এক সামরিক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে।

এর আগে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের আকাশসীমা লঙ্ঘন করেছে পাকিস্তানি যুদ্ধ বিমান। বুধবার এসব বিমান ভারতীয় আকাশে ঢুকে পড়লেও নিজ সীমায় ফিরে যেতে বাধ্য করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপির।

পাকিস্তানি সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইট করেছেন যে, পাকিস্তান সীমান্তে ভারতীয় বিমান বাহিনীর দুটি বিমান গুলি করে ধ্বংস করা হয়েছে। এছাড়া ভারতের অংশেও আরেকটি বিধ্বংস্ত হয়েছে।

এর আগে সোমবার রাত সাড়ে তিনটার দিকে সীমান্ত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বোমা হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী।

এতে ভারতের ১২টি মিরেজ-২০০০ জঙ্গিবিমান জঈশ-ই-মোহাম্মদ, হিজবুল্লাহ মুজাহেদীন ও লস্কর-ই-তৈয়েবার স্থাপনা টার্গেট করে হামলা চালায়।

ওই হামলার পর মঙ্গলবার পাল্টা হামলার হুমকি দেয় পাকিস্তান। এনিয়ে জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে জরুরি বৈঠকও করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ।

বৈঠকে পাক প্রধানমন্ত্রী, সেনাপ্রধানসহ উচ্চপদস্থ সেনা কর্মকর্তা, শীর্ষস্থানীয় মন্ত্রী ও সশস্ত্র বাহিনীকে যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেন।

‘বুধবার (আজ) পার্লামেন্টে যৌথ অধিবেশন হবে’ বলে গণমাধ্যমকে জানিয়েছেন পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর।

তিনি আর বলেন, পরমাণু অস্ত্রবিষয়ক কমিটি ন্যাশনাল কমান্ড অথরিটির (এনসিএ) সঙ্গেও বৈঠকে করবেন প্রধানমন্ত্রী।’

এমআরডি/রাতদিন