বাংলাদেশের মেয়ে অক্সফোর্ড ছাত্রসংসদের সভাপতি

বিশ্বের নামকরা বিদ্যাপিঠ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদ নির্বাচনে জয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত অনীশা ফারুক।

অক্সফোর্ড স্টুডেন্ট ডট কম জানিয়েছে, তিন পর্বের হাড্ডাহাড্ডি ভোটাভুটির পথ পেরিয়ে অনীশা নির্বাচিত হয়েছেন। আর এ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয় স্থানীয় সময় বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ওয়েস্টন পাঠাগারে এক অনুষ্ঠানে ।

অনীশা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে পড়েন। তার বাবা ফারুক আহমদ ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা। বর্তমানে তিনি যুক্তরাজ্য প্রবাসী । এর আগে অনীশা বিশ্ববিদ্যালয়টির লেবার ক্লাবের কো-চেয়ার ছিলেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদের সভাপতি পদের নির্বাচন তিনটি পর্বে হয় বলে জানা গেছে।

সেখানে প্রথম পর্বে অনীশা পান ১২২২ ভোট, আইভি ম্যানিং ১০৭৫ ভোট এবং এলি মিলনে-ব্রাউন পান ১০১৩ ভোট।

এ সম্পর্কিত আরও খবর...

দ্বিতীয় পর্বে এলি ১০২২ ভোট পেয়ে বাদ পড়ে যান। এই পর্বে অনীশা পান ১২৪০ ভোট এবং আইভি পান ১০৯৫ ভোট।

তবে চূড়ান্ত পর্বে আইভির ভোট কিছুটা বাড়লেও শেষ পর্যন্ত অনীশার সঙ্গে হেরে যান তিনি। কারণ তৃতীয় পর্বে আইভি পান ১৪১৬ ভোট। ফলে অনীশার ১৫২৯ ভোটের কাছে আর পেরে উঠতে পারেনি।

নির্বাচনে অনীশার প্যানেল ‘ইমপ্যাক্ট : অক্সফোর্ড স্টেট’ অধিকাংশ পদে বিজয়ী হয়েছে বলে জানিয়েছে অক্সফোর্ড স্টুডেন্ট ডট কম ।

২০১৩ সালের ছাত্রসংসদ নির্বাচনে যেখানে ভোট দিয়েছিল ৪ হাজার ৪৯৪ জন শিক্ষার্থী। সেখানে এ বছর সেই রেকর্ড ভেঙে ৪ হাজার ৭৯২ জন শিক্ষার্থী ভোট দিয়েছে বলে জানা গেছে।

এমআরডি-০৮.০২.২০১৯

সাথে থাকুন...