ব্রাজিল যাচ্ছে রংপুর-রাজশাহীর ৪ ফুটবলার

লুৎফর রহমান নাহিদ, নাজমুল আকন্দ, ওমর ফারুক মিঠু ও যোগেন লাকড়া। চারজনই ফুটবলার। চারজনেরই বাড়ি উত্তরাঞ্চলে।

অল্প সময়ের মধ্যে তারা যাচ্ছে ফুটবলের তীর্থভূমি ব্রাজিল। দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ নেওয়ার জন্য সরকারিভাবে দেশটিতে পাঠানো হচ্ছে এই কিশোর-তরুণ ফুটবলারদের।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের চাহিদার ভিত্তিতে সুযোগটি করে দিয়েছে ব্রাজিল সরকার।

এতদিন বিষয়টি নিয়ে গুঞ্জন থাকলেও সর্বশেষ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল জাতীয় সংসদে এ তথ্য জানিয়েছেন।

প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার একটি লিখিত প্রশ্নের জবাবে গত ৫ ফেব্রুয়ারি প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

জানা গেছে, গত ডিসেম্বরে শেষ হওয়া ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৭)’ থেকে ৪২ জন বাছাই করে তাদের বিকেএসপিতে প্রশিক্ষণ দেওয়া হয়। পরবর্তিতে ব্রাজিল পাঠাতে সেখান থেকে প্রথম ধাপে নির্বাচিত করা হয় ওই চারজনকে।

অনূর্ধ্ব-১৫ ও ১৭ দুইটি বয়সভিত্তিক পর্যায় থেকে পাঠানো হবে দুজন করে ফুটবলার। তাদের নির্বাচন করা হয়েছে মাঠের চারটি বিভাগ বিবেচনায়।

অর্থাৎ একজন করে গোলরক্ষক, ডিফেন্ডার , মিডফিল্ডার ও স্ট্রাইকার। অনূর্ধ্ব-১৫ থেকে পাঠানো হবে গোলরক্ষক ও ডিফেন্ডার এবং অনূর্ধ্ব-১৭ থেকে পাঠানো হবে মিডফিল্ডার ও স্ট্রাইকার।

তাদের বাছাই করা হয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত ডেভেলপমেন্ট কাপ ও অনূর্ধ্ব-১৭ বঙ্গবন্ধু গোল্ডকাপ থেকে।

ছবি : সংগৃহীত

কারা এই চার ফুটবলার?

রাতদিন.নিউজের পক্ষ থেকে খোঁজ নিয়ে জানা গেছে, ওই চার ফুটবলারের দুজনের বাড়ি রংপুর, একজনের বাড়ি কুড়িগ্রাম এবং অপর জনের রাজশাহীর।

 লুৎফর রহমান নাহিদের বাড়ি রংপুরে গঙ্গাচড়ায় ও নাজমুল আকন্দ জেলার পীরগঞ্জের ছেলে।

ওমর ফারুক মিঠুর বাড়ি কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে। আর রাজশাহীর গোদাগাড়ির যোগেন লাকড়া।

রংপুরের দুই ফটবলার প্রশিক্ষণ নিয়েছে নগরীর স্যান্টোস ফুটবল অ্যাকাডেমি থেকে। তারা সেখানকার নিয়মিত ফুটবলার।

ওই অ্যাকাডেমির কোচ শামীম খান মিসকিন রাতদিন.নিউজকে বলেন, ‘নাহিদ ও নাজমুল আমার ছাত্র। তারা প্রশিক্ষণ নিতে ব্রাজিল যাচ্ছে এটা আমাদের জন্য অনেক পাওয়া। আশাকরি তারা ফিরে এসে দেশের ফুটবলে অবদান রাখবে।’

এমএইচ/০৮.০২.১৯

সাথে থাকুন...