লামনিরহাটে পাখি ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক আলোচনা সভা

লামনিরহাটে পাখি ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক আলোচনা সভা ও উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার, ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় লালমনিরহাট জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে এই সভা অনুষ্ঠিত হয়।

পাখি ও জীববৈচিত্র্য সংরক্ষণে পাখি ও বন্য প্রাণি শিকারীদের মাঝে ক্ষতিকর দিক তুলে ধরে বক্তারা বলেন, সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। জীববৈচিত্র্য সংরক্ষণে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমানোর জন্য সরকারকে চাপ সৃষ্টি করতে হবে। স্থানীয় প্রাচীনগাছ, বনভূমি ও বনাঞ্চল রক্ষা করতে হবে।

এসব করতে জনসচেতনতার বিকল্প কিছু নেই উল্লেখ করে ন্যায় ভিত্তিক ও দেশপ্রেমিক জনগোষ্ঠী গড়ে তুলতে এই আন্দোলন তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান তারা।

সভায় প্রাণিসম্পদ, জেলা প্রসাশন ও সংগঠনের উদ্যোগে জেলায় বিলুপ্ত পাখি ও জীববৈচিত্র্য জরিপ পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়।

লালমনিরহাট উন্নয়ন আন্দোলন পরিষদের আহবায়ক সুপেন্দ্রনাথ দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন স্কুলশিক্ষক আজিজুল হক মোল্লা, নাট্য অভিনেতা শামীম আহমেদ, কবি আবদুর রব, সাপ্তাহিক আলোর মনির সম্পাদক মাসুদ রানা রাশেদ, নির্বাহী সম্পাদক হেলাল হোসেন কবীর, কবি পিকে বিক্রম ও শিল্পকলা একাডেমির সদস্য নিশি কান্ত রায়।

এসময় উপস্থিত ছিলেন, একাত্তর টিভির জেলা প্রতিনিধি উত্তম কুমার রায়, কারমাইকেল কলেজের উদ্ভিদ বিজ্ঞানের শিক্ষার্থী শুভ্র শোভন রায় অর্ক, কারমাইকেল কলেজের এমবিএ শিক্ষার্থী শেখ তানভীর আল হুদা, পাখি ও জীববৈচিত্র্য সংরক্ষণ পরিষদের আহবায়ক সহকারী অধ্যাপক সাদিক ইসলাম এবং বণিক বার্তার লালমনিরহাট প্রতিনিধি মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

আরই/০৪.০২.১৯

লাইক দিয়ে সাথে থাকুন