শর্ট বলে অসহায় আত্মসমর্পণ, সিরিজ খোয়ালো বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের পর দ্বিতীয়টি হেরে সিরিজ খোয়াল বাংলাদেশ। শর্ট বলের তোপে ২য় ম্যাচের পঞ্চম দিনে প্রথম সেশনেই গুটিয়ে গেল মাহমুদুল্লাহর দল। র‌্যাংকিংয়ে দু্ই নম্বরে থাকা নিউজিল্যান্ড দল সিরিজে এগিয়ে গেল ২-০ ব্যাবধানে।

প্রথম ইনিংসে বাংলাদেশের ২১১ রানের জবাবে ৪৩২ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। রস টেইলরের ডাবল ও হেনরি নিকোলাসের ৫ম সেঞ্চরিতে ভর করে রানের পাহাড় গড়ে কিউইরা্।

এর আগে বৃষ্টির কারনে দু’দিন খেলা বন্ধ থাকার পর তৃতীয় দিন শেষে কিউইদের চেয়ে ১৪১ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দলীয় ৪ রানেই ফেরেন আগের টানা তিন ইনিংসে হাফসেঞ্চুরি করা তামিম ইকবাল। ব্যক্তিগত ১০ রানে ফেরেন পুরো সিরিজেই ব্যর্থ হওয়া মুমিনুল হক। অনেকটা সময় চেষ্টা করেও মাত্র ২৯ রানে ফিরে যান ওপেনার শাদমান। দিন শেষে ২৫ রানে মোহাম্মদ মিঠুন ও ১২ রানে সৌম্য সরকার অপরাজিত থাকেন।

আগেরদিনের সঙ্গী সৌম্যকে খোয়ানোর পরও বেশ স্বাচ্ছন্দ্যে খেলছিলেন মোহাম্মদ মিঠুন। কিন্তু ফিফটি থেকে মাত্র ৩ রান দূরত্বে থামে তার লড়াকু ইনিংস। নেইল ওয়েগনারের শর্ট বলে স্কয়ারে উঠিয়ে মারেন মিঠুন, কিন্তু টাইমিংয়ের গড়বড় হওয়ায় বল ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে থাকা টিম সাউদির তালুবন্দি হয়। ১০৫ বলে ৪৭ রানের ইনিংসটি ৭ বাউন্ডারিতে সাজানো। তার বিদায়ের পর ওয়েগনারের দ্বিতীয় শিকার হয় ফেরেন লিটন দাস। তাইজুল ৬ বল খেলে বিদায় নেন রানের খাতা খোলার আগেই।

রিয়োদের প্রতিরোধ:

প্রাপ্তি বলতে একমাত্র মাহমুদুল্লাহর হাফ সেঞ্চুরি।মাহমুদউল্লাহ শুরুতে চেষ্টা করেছেন উইকেট আঁকড়ে রাখতে। একের পর এক সঙ্গীকে হারানোর পর তিনিও বাধ্য হন আগ্রাসনের পথ নিতে। তাতে দারুণ কিছু শট খেলেছেন, আবার ব্যাটের কানায় লেগে ভাগ্যের ছোঁয়ায় বেঁচেছেন। শেষ পর্যন্ত ওয়েগনারকে উড়িয়ে মারতে গিয়ে শেষ হয় তার ১২ চার ও ১ ছক্কায় ৬৯ বলে ৬৭ রানের লড়াকু ইনিংস।

প্রকৃতি সুযোগ করে দিয়েছিল কমপক্ষে ড্রয়ের। কিন্তু বাংলাদেশ দলের সঙ্গী হলো হতাশা। অসহায় আত্মসমর্পণ যাদের লক্ষ তাদের জেতায় কে!

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ২১১

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৪৩২/৬ (ইনিংস ঘোষণা)

বাংলাদেশ ২য় ইনিংস: ৫৬ ওভারে ২০৯ (আগের দিন ৮০/৩) (মিঠুন ৪৭, সৌম্য ২৮, মাহমুদউল্লাহ ৬৭, লিটন ১, তাইজুল ০, মুস্তাফিজ ১৬, আবু জায়েদ ০*, ইবাদত ০; বোল্ট ১৬-৫-৫২-৪, সাউদি ১২-১-৫৭-০, হেনরি ৯-৩-৪০-১, ডি গ্র্যান্ডহোম ৫-০-১১-০, ওয়েগনার ১৪-৪-৪৫-৫)।

ফল: নিউজিল্যান্ড ইনিংস ও ১২ রানে জয়ী সিরিজ: ৩ ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ২-০তে এগিয়ে

লাইক দিয়ে সাথে থাকুন