অনাকাঙ্খিত রেকর্ডের পাহাড় গড়লো ইংল্যান্ড

অ্যাশেজ জয়ের স্বপ্ন নিয়ে লিডসে মাঠে নেমেছিল ইংল্যান্ড। কিন্তু সিরিজ জয় তো দুরের কথা, এরই মধ্যে একগাদা অনাকাঙ্খিত বেকর্ড গড়ে ফেলেছে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে অলআউট হয়েছে স্বাগতিক দল। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ইনিংস ছিল জো ডেনলির, ১২ রান। ১৪২ বছরের ইতিহাসে ইংল্যান্ডের পক্ষে ১১ জনই ব্যাট করেছেন- এমন ইনিংসে এত কম সর্বোচ্চ রান কেউ কখনো করেনি!

এর আগে ইনিংসের সর্বনিম্ন সর্বোচ্চ স্কোর ছিল ১৫। ১৯০২ সালে সিডনিতে ৯৯ রানে অলআউট হওয়ার ও ১৯৯৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১০ রানে গুটিয়ে যাওয়ার দিনে সেটা ঘটেছিল। কিন্তু প্রতিবারই দুই অঙ্ক পেরোনো স্কোর ছিল আরও ৫টি। কিন্তু কাল এক ডেনলি ছাড়া অন্য কোনো ইংলিশ ব্যাটসম্যান দুই অঙ্কে যেতে পারেননি!

১১০ বছরের বেশি সময় ধরে হেডিংলিতে এক শর নিচে অলআউট হয়নি ইংল্যান্ড। ১৯০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৭ রানে গুটিয়ে যাওয়ার পর এমনটি আর কখনো হয়নি। এর দুই বছর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৬ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড। গতকাল দুটি রেকর্ডই ভেঙেছে। এ মাঠে সর্বনিম্ন রানের রেকর্ডটি অবশ্য এখনো ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০০০ সালে ৬১ রানে গুটিয়ে গিয়েছিল উইন্ডিজ।

লজ্জা আরো আছে। সেই ১৯৪৮ সালে ওভালে ৫২ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। এরপর অ্যাশেজে আরও পাঁচবার এক শর নিচে অল আউট হয়েছে তারা। কিন্তু প্রতিবারই কালকের ৬৭ রানের চেয়ে বেশি করেছে ইংল্যান্ড।

জেএম/রাতদিন