চালক ছাড়াই চলবে গাড়ি!

২০২১ সালের মধ্যে বাজারে আসছে সেলফ ড্রাউভিং গাড়ি বা স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ি। এই গাড়টি তৈরির জন্য যৌথভাবে কাজ করছে নামকরা কয়েকটি গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান এবং বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিশ্বের নামকরা গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভক্সওয়াগনের অডিকে স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তার সফটওয়ার সরবারহ করছে হুয়াওয়ে। এছাড়াও জাপানি টয়োটা ও চীনের জিএসি’র সাথে যৌথ অংশীদারত্বে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

খবরে বলা হচ্ছে, হুয়াওয়ে ও এর অংশীদাররা সেলফ-ড্রাইভিং কার নিয়ে এমনভাবে কাজ করছে, যাতে ২০২১ সালের মধ্যেই এটি বাজারে ছাড়া যায়। স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়িটি ইউরোপ ও চীনের বাজারে পাওয়া যাবে বলে এতে জানানো হয়।

সেলফ-ড্রাইভিং গাড়ির জন্য আদর্শমানের ক্ষেত্রে হুয়াওয়ে লেভেল চার (০৪) অর্জন করেছে। যা এ ধরণের আদর্শমানের ক্ষেত্রে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ।

সেলফ-ড্রাইভিং কারের একটি ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যায়, একটি গাড়িতে একজন ড্রাইভার বসে আছেন। কিন্তু স্টিয়ারিং ও নিয়ন্ত্রণের যান্ত্রিক বিষয়গুলো চলছে কোনোরকম স্পর্শ ছাড়াই।

এনএইচ/ রাতদিন