কঙ্গোয় যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত, নিহত ১৯

কঙ্গোয় একটি ছোট প্লেন বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত হয়েছেন। রোববার, ২৪ নভেম্বর দেশটির পূর্বাঞ্চলের শহর গোমায় এ দুর্ঘটনা ঘটে।  দেশটির সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে সংবাদ সংস্থা আল জাজিরা।

উত্তর কিভুর গভর্নর কার্লি নাজানজু কাসিভিটার কার্যালয় এক বিবৃতিতে জানায়, বেসরকারি সংস্থা ব্যাসি বি কোম্পানি দ্বারা পরিচালিত হত প্লেনটি। বেনি শহরে গমণের উদ্দেশ্যে গোমা থেকে উড্ডয়নের সময় প্লেনটি বিধ্বস্ত হয়।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি’র তথ্য মতে, ডোনিয়ার -২২৮ বিমানটি গোমা বিমানবন্দরের নিকটবর্তী একটি আবাসিক অঞ্চলে বিধ্বস্ত হয়েছে।

ব্যাসি বি এয়ারলাইন্সের কর্মকর্তা হেরিটিয়ার সাইদ মামাদউ এএফপিকে বলেছেন, বিমানটিতে ১৭ জন যাত্রী এবং দু’জন ক্রু সদস্য ছিল।

দেশটিতে প্লেন দুর্ঘটনা নতুন নয়। নিরাপত্তা মান ও দুর্বল রক্ষণাবেক্ষণের কারণে কঙ্গোতে প্রায় প্লেন দুর্ঘটনা ঘটে। যার ফলে দেশটির বেসরকারি বাণিজ্যিক প্লেনকে নিষিদ্ধ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

চলতি বছরের অক্টোবরে গোমা বিমানবন্দর থেকে ছেড়ে আসা একটি কার্গো প্লেন টেক অফের এক ঘণ্টা পরে বিধ্বস্ত হয়েছিল, এতে আটজন যাত্রী এবং ক্রু মারা গিয়েছিল।

এনএ/রাতদিন