কবিতার নাম ‘কল্লাকাটা’, কবি গ্রেপ্তার

গুজব নিয়ে কবিতা লেখার কারণে গ্রেপ্তার করা হয়েছে কবি মাওলানা মো. আলী আমজাদ আল আজাদকে। ‘কল্লা কাটা’  শিরোনামে কবিতা লিখে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটানোর অভিযোগে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

আলী আমজাদ আল আজাদের গ্রামের বাড়ি সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নের রাজাপুর ঘুলুয়াতে। তিনি পার্শ্ববর্তী নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার দুলিয়া জামে মসজিদের ইমামতি করতেন।

সোমবার, ২২ জুলাই বিকালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় ধর্মপাশা থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করেন। এসময় আদালত তার জামিন মঞ্জুর না করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

পুলিশ জানিয়েছে, ‘কল্লা কাটা’ শিরোনামের এক কবিতা লিখে তা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোষ্ট করে গুজব রটান আলী আমজাদ আল আজাদ। এ কারণে সারাদেশে অস্থিতিশীল পরিবেশ ও নৈরাজ্য সৃষ্টির অপচেষ্টায় জড়িত থাকার অভিযোগে পুলিশ তাকে গ্রেপ্তার করে।

এ ঘটনায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে  থানায় মামলাটি দায়ের করে পুলিশ।

ধর্মপাশা থানার ওসি মো. এজাজুল ইসলাম বলেন, ‘আজাদ হঠাৎ করে কবি বনে গিয়ে গত শনিবার দুপুরে তিনি তার নিজের ফেসবুক অ্যাকাউন্টে ‘কল্লা কাটা’ শিরোনামে একটি কবিতা লিখে তা পোস্ট করেন।’

ওসি আরো বলেন, ‘কবিতাটিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বর্তমান সরকার, সংসদ সদস্যবৃন্দ, পদ্মা সেতু, আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রমসহ নানা বিষয় জড়িয়ে দেশে অস্থিতিশীল ও নৈরাজ্যকর অবস্থা তৈরি করার জন্য কবিতাটিতে নানা আপত্তিকর বিষয় তুলে ধরা হয়।’

জেএম/রাতদিন