করোনা: লালমনিরহাটের বিজ্ঞানী নাসিমের নিবন্ধ

কোভিড-১৯ রোগীর রোগ নির্ণয় এবং চিকিৎসার কৌশল

করোনাভাইরাস, এখন কোভিড -১৯ হিসাবে চিহ্নিত, প্রায় ২০০ টি দেশকে প্রভাবিত করে বিশ্বব্যাপী মহামারী হয়ে উঠেছে। ভাইরাসের বিস্তার কমিয়ে দেওয়ার জন্য স্বাস্থ্য কর্তৃপক্ষ লকডাউন বাস্তবায়ন করেছে এবং ভাল ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখার প্রক্রিয়াটিতে জোর দিয়েছে। এই নিবন্ধটি কোভিড -১৯ রোগীদের নির্ণয় এবং চিকিৎসার কৌশলগুলির সর্বাধিক যুগোপযোগী জ্ঞানের সংক্ষিপ্তসার।

রোগের লক্ষণ:

ভাইরাসে সংক্রামিত রোগীরা জ্বর (৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস), অবিরাম কাশি, ক্লান্তি, ক্রমাগত হাঁচি, নাক দিয়ে পানি পড়া, গলা ব্যথা এবং শ্বাসকষ্ট হতে পারে ।

রোগ নির্ণয় পদ্ধতি:

ইনফ্লুয়েঞ্জা হিসাবে অন্যান্য ভাইরাস থেকে এসএআরএস-কোভ -২ ভাইরাসের পার্থক্য করা গুরুত্বপূর্ণ, কারণ কোভিড -১৯ রোগীদের লক্ষণগুলি অন্যান্য শ্বাসকষ্টের রোগজনিত রোগগুলির মতো হয়। অতএব, বিশেষায়িত পি সি আর  কৌশল ব্যবহার করে পরীক্ষাটি করা দরকার। অধিকন্তু, কোভিড ১৯-এর রোগীদের রক্তের গণনা এবং রসায়ন পরীক্ষায় অস্বাভাবিকতা পাওয়া গেছে। উদাহরণস্বরূপ, লিউকোপেনিয়া (সাদা রক্ত ​​কোষের হ্রাস), লিম্ফোপেনিয়া (লিম্ফোসাইটের পরিমান কমে যাওয়া), থ্রোম্বোসাইটোপেনিয়া (প্লেটলেট গণনা কমে যাওয়া), উচ্চ ক্রিয়েটিনিন এবং মোট বিলিরুবিনের মাত্রা, উচ্চ সি-রিএকটিভ প্রোটিন এবং ফেরিটিনের লেভেল  লক্ষ্য করা গেছে।

চিকিৎসা পদ্ধতি:

রোগীর ক্লিনিকাল কন্ডিশন উপর ভিত্তি করে, নিম্নলিখিত চিকিত্সা পদ্ধতি সুপারিশ করা হয়েছে:

১. রক্ত ​​সঞ্চালনের পরিমাণকে পুনরুদ্ধার করতে শরীরের তরল অভাবকে পূরণ করা

২. যদি কোন মাধ্যমিক সংক্রমণের সন্দেহ হয় তবে প্রাসঙ্গিক অ্যান্টিবায়োটিকের ব্যবহার করা

৩. মিটার ডোজ ইনহেলার ব্যবহার করা উচিত কারণ এয়ারসোলের বিস্তার সম্পর্কে কিছু উদ্বেগ রয়েছে

৪. আইবুপ্রোফেন এবং নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এজেন্ট (এনএসএআইডি) ব্যবহার সম্পর্কে কিছু উদ্বেগ রয়েছে। চিকিত্সকদের বিকল্প বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) এনএসএআইডি ব্যবহারের বিরুদ্ধে সুপারিশ দেয়নি

৫. এটা মনে করা যে  এসি ইনহিবিটার ড্রাগ (‘প্রিল’ ড্রাগ) এবং অ্যাঞ্জিওটেনসিন রিসেপ্টর ব্লকার (‘সার্টান’ ড্রাগ) ভাইরাসের সংক্রমণ বাড়িয়ে তুলতে পারে। তবে আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এবং আমেরিকার হার্ট ফেইলিওর সোসাইটি একটি যৌথ বিবৃতিতে ‘প্রিল’’ ও ‘সারতান’’ ওষুধ বন্ধ করার বিরুদ্ধে সুপারিশ করেছে

৬. কর্টিকোস্টেরয়েড ড্রাগগুলি হাঁপানির মতো অন্যান্য অবস্থার চিকিত্সা বাদ দিয়ে যেন সুপারিশ করা না হয়

৭. কার্ডিওমিওপ্যাথি (হার্টের পেশীগুলির রোগ) এবং কার্ডিওজেনিক শক (যখন হঠাৎ করেই হৃদপিন্ড রক্ত ​​পাম্প করতে পারে না) কোভিড -১৯ রোগীদের দেরীতে উদ্ভুত জটিলতা হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং তাই ডাক্তারদের এই অবস্থার উপর নজরদারি ও চিকিত্সা করার পরামর্শ দেওয়া হয়েছে

৮. কোভিড -১৯ এর অ্যান্টি-ভাইরাল ড্রাগ এবং ভ্যাকসিন এখনও আবিষ্কার করা যায়নি। তবে ফ্যাভিপিরভাইর, রিটনোভির এবং রেমডিসভির সহ বেশ কয়েকটি অ্যান্টি-ভাইরাল ড্রাগ স্বল্প সংখ্যক ভাইরাল সংক্রামিত রোগীদের মধ্যে পরীক্ষা করা হয়েছে, যা ভাল ফলাফল দেখিয়েছে। এছাড়াও, ক্লোরোকুইন, হাইড্রোক্সাইক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিনও রোগীদের উপর উপকারী প্রভাব ফেলেছে। নিউরামিনিডেস ইনহিবিটার এবং আরবিডলও পরীক্ষা করা হয়েছে এবং এই ড্রাগগুলো ভাল ফলাফল দেখিয়েছে। তবে এটি মনে রাখা জরুরী যে এই ওষুধগুলি অল্প সংখ্যক রোগীর মধ্যে পরীক্ষা করা হয়েছে এবং সেগুলি কোভিড -১৯ রোগীদের চিকিত্সার জন্য এখনও অনুমোদিত হয়নি।

ড. তালাত নাসিম

লেখক- ড. তালাত নাসিম একজন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ বিজ্ঞানী এবং যুক্তরাজ্যের ব্রেডফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তাঁর গবেষণা এবং শিক্ষকতার বিষয়গুলো হলো যথাক্রমে ট্রান্সলেশনাল মেডিসিন এবং ফার্মাসি এবং ক্লিনিকাল সায়েন্স । তাঁর বাড়ি লালমনিরহাট পৌর শহরে।