কলকাতার আকাশে যুদ্ধের মহড়া ভারতীয় বিমান বাহিনীর

বৃহস্পতিবার, ১৭ অক্টোবর সকালে কলকাতার আকাশে যুদ্ধ পরিস্থিতির মহড়া চালানো হয়েছে। ভারতীয় বিমানবাহিনী কলকাতার আকাশে এরকম মহড়া চালিয়েছে আজ। এতে দেখা গেছে, এক ভারতীয় যুদ্ধবিমান তাড়া করছে আর এক যুদ্ধবিমানকে।

কলকাতার দমদম বিমানবন্দর থেকে ভারতীয় যুদ্ধবিমানগুলি উড়েছে। যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে কীভাবে তার মোকাবিলা করা হবে তারই মহড়া চালানো হয়েছে।

জানা গেছে, বুধবার, ১৬ অক্টোবর কলকাতায় তিনটি যুদ্ধবিমান আনা হয়। এরপর বৃহস্পতিবার, ১৭ অক্টোবর সকালে দমদম এয়ারপোর্ট থেকে ওড়ে বিমানগুলি। ঠিক যে সময়ে অন্যান্য বিমান ওড়ে এই বিমানবন্দর থেকে, তখনই এই মহড়া চালানো হয়। যেকোন পরিস্থিতিতে শত্রুর মোকাবিলা কতটা করা সম্ভব, সেটা দেখতেই এই মহড়া চলে।

ইস্টার্ন এয়ার কমান্ডের উইং কমান্ডের মুখপাত্র রত্নাকর সিং জানিয়েছেন, দুটি বিভাগে ভাগ করে হচ্ছে এই এক্সারসাইজ। প্রথম পর্যায়ে মহড়া চলবে ১৬ থেকে ১৯ অক্টোবর, দ্বিতীয় পর্যায়ের ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বর।

অসামরিক বিমান সংস্থাগুগুলির সঙ্গে যোগাযোগ রেখে কীভাবে এইসব এয়ারপোর্ট থেকে জঙ্গি হামলার মোকাবিলা করবে, সেটা এই মহড়ায় সবথেকে গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, চীনের কথা মাথায় রেখে পূর্ব অংশে সতর্কতা বাড়াচ্ছে এয়ারফোর্স। এজন্য বেছে নেওয়া হয়েছে কলকাতা, গুয়াহাটি ও ইম্ফল-কে।

শান্ত/রাতদিন