কালীগঞ্জের দুর্গম চরাঞ্চল আলোকিত হলো বিকল্প ‘বিদ্যুতে’

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নের তিস্তা বেষ্টিত শৈলমারী-কালিকাপুর চর এতদিন বিদ্যুৎ সুবিধার বাইরে ছিল। তবে সেখানে এবার বিকল্প উপায়ে চালু হলো অফগ্রীডের মাধ্যমে নেসকোর অর্থায়নে সোলার হোম সিস্টেম স্খাপন কার্যক্রম। মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে ওই চরাঞ্চলের পাঁচটি ওয়ার্ডে আজ শনিবার, ২৭ নভেম্বর ওই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে কালিকাপুর চরের ‘নদী ও জীবন উচ্চ বিদ্যালয়ে’ আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে কার্যক্রমের উদ্বোধন করেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

ভার্চুয়ালি নেসকোর ব্যাবস্থাপনা পরিচালক জাকিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, অতিরিক্ত সচিব ও নেসকোর চেয়াারম্যান একেএম হুমায়ুন কবীর।
অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন নসকোর নির্বাহী পরিচালক (কারিগরি ও অপারেশন) প্রকৌশলী এমএ আজিজ, কালীগঞ্জের ইউএনও মো. রবিউল হাসান ও ভোটমারি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আহাদুল হোসেন চৌধুরী এবং কালীগঞ্জ বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রক্যেশলী মোসাদ্দেক কবির।

সমাজকলাণমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনায় সর্বক্ষেত্রে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। দেশ পরিচালনায় যে দক্ষতা তিনি দেখিয়েছেন তা সারা বিশ^কে অবাক করেছে। ২০০১ সালে বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে বিদ্যুৎ চাওয়ার অপরাধে মানুষকে হত্যা করেছিল। আওয়ামী লীগ সরকার যে সময় ক্ষমতা গ্রহণ করে সেময় মাত্র ৩ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ছিল। এখন ২০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উদপাদন হচ্ছে।

তিনি আরো বলেন,বর্তমান সরকারের উন্নয়ন দেখে দেশ বিরোধীরা ঈর্ষান্বিত হয়ে ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে। শেখ হাসিনা জনগনকে নিয়ে এ ষড়যন্ত্র মোকাবেলা করবে।

প্রকৌশলী এমএ আজিজ জানান, এ চরাঞ্চলে ৫টি ওয়ার্ডের ১ হাজার ৬৯১টি বাড়িতে সোলার হোম সিস্টেমে বিদ্যুতায়িত করা হচ্ছে। প্রতিটি সোলার প্যানেলে ৬৫ ওয়ার্ড ক্ষমতার বিদ্যুৎ উৎপাদন হবে। এতে ৪টি লাইট, ১টি ফ্যান ও একটি টেলিভিশন চালাতে পারবেন।

এবি/রাতদিন