কোচবিহারে বিজেপির নিশীথ ‘ম্যাজিকে’ ডুবলো তৃণমূল

সামনে নির্বাচন, লড়তে হবে, জিততে হবে, শক্তিবৃদ্ধি ঘটাতে হবে। তাই কমবেশি সবদলই একে অপরকে চমক দিতে নির্বাচনের আগে ছিল ব্যাস্ত। আর এই চমকের ব্যাস্ততার মধ্যেই নিশীথ প্রামানিক যোগ দিয়েছিলেন বিজেপিতে।

নিশীথ প্রামানিক সেই রাজনীতিক, যার ‘রাজনৈতিক কারিশমা’ গৌতম দেব, রবীন্দ্রনাথ ঘোষ, উদয়ন গুহদের টক্কর দিতে পারে।

ভারতের রাজনৈতিক সুত্রগুলো বলছে, এই নিশীথের সাংগঠনিক দক্ষতা এবং ‘ক্লিন’ ইমেজের সাথে বিগত পঞ্চায়েত নির্বাচনে টক্কর দিতে পারেননি তারই একদা সহকর্মী তথা বন্ধু তৃণমূলের যুবরাজ অভিষেক বন্দ্যোপাধ্যায়। নিশীথ প্রামানিকের রাজনৈতিক দক্ষতার সামনে কোচবিহার জেলাজুড়ে কার্যত মুখ থুবড়ে পড়ে ব্র্যাণ্ড মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখও!

বিগত পঞ্চায়েত নির্বাচনে কোচবিহার জেলা জুড়ে ৩৫০ টিরও বেশি আসনে নির্দলীয় প্রার্থীদের জিতিয়ে আনেন নিশীথ! সুতরাং এই নিশীথ যেদিকে, কোচবিহারের বড় অংশের ভোটার সেই দিকে তা বলাই বাহুল্য। যখন তৃণমূল থেকে ‘যুবনেতা’ নিশীথ প্রামাণিক কে বহিষ্কার করা হয় তখন তৃণমূলের ইতিহাসে সম্ভবত প্রথম এবং শেষবার এমন ঘটনা ঘটে যা দেখে চমকে গিয়েছিল কোচবিহার, খবর পৌঁছেছিল কালীঘাটেও।এমনটিই জানিয়েছে ওই সুত্র।

নির্বাচনের আগে নিশীথ প্রামানিকের মত যুব নেতাকে দলে যোগদান করানোর বিষয়টিকে পশ্চিমবঙ্গের রাজনীতিতে  বিজেপির সব থেকে বড় সাফল্য বলে মনে করছিলেন রাজনৈতিক বিশ্লেষকগন। আর লোকসভা নির্বাচনে তাকে বিজেপি দলীয় মনোনয়ন ছিল আরেক চমক। যদিও শুরুতে মনোনয়নকে কেন্দ্র করে খোদ কোচবিহার বিজেপির অনেকেই নিশীথকে মনোনয়ন দেওয়াটা মেনে না নিয়ে বিরোধীতা করেছিলেন।

কোচবিহারের একাধিক সূত্র জানাচ্ছে, তৃণমূল নিশীথকে শুধুমাত্র কোচবিহারেই ব্যবহার করেছেন এর বাইরে ব্যাবহার করেনি, কিন্তু বিজেপি যদি তাঁকে সেই সুযোগ দেয় তাহলে বিজেপি-র পক্ষ থেকে রাজ্যের রাজনীতির বড় নিয়ামক হয়ে ওঠার যোগ্যতা রাখেন তিনি। তবে আপাতত বিজেপির ট্রাম্পকার্ড নিশীথ লোকসভায় কি ম্যাজিক দেখান তার অপেক্ষায় ছিল রাজনৈতিক মহল।

অবশ্য ম্যাজিকই দেখালেন রাজবংশী সম্প্রদায়ের নিশীথ প্রামানিক। ‘ছাপ্পা ভোট’সহ নানা অভিযোগের মধ্য দিয়ে শেষ হওয়া কোচবিহার আসনে জিতেই গেলেন নিশীথ প্রামানিক। এক সময়ের জনপ্রিয় তৃণমূলের যুবনেতাই হারিয়ে দিল তৃণমূল কংগ্রেসকে। বৃহস্পতিবার, ২৩ মে ফলাফল ঘোষণার আগেও বিভিন্ন বুথফেরৎ সমীক্ষাতেও উঠে আসছিল যে, কোচবিহার আসন তৃণমূলের হাতছাড়া হয়ে যাচ্ছে বিজেপির দখলে।

নিশীথ প্রামানিকের  নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন তৃণমূল কংগ্রেসের পরেশ চন্দ্র অধিকারী ও কংগ্রেসের পিয়া রায় চৌধুরী।

এবিপি আনন্দ সূত্র মতে, কোচবিহার আসনে মোট ভোটার ১৬ লাখ ১৩ হাজার ৪১৭। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৪৮ হাজার ৬৪৯ এবং নারী ভোটার ৭ লাখ ৬৪ হাজার ৭৬৮।

এর আগে ওই আসনে সাংসদ ছিলেন তৃণমূল কংগ্রেসের রেনুকা সিনহা।

এইচ/রাতদিন