খুলে দেয়া হলো নিউজিল্যান্ডের সেই মসজিদ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের সেই আল নুর মসজিদটি নামাজের জন্য খুলে দেয়া হলো নৃশংস হত্যাকাণ্ড চালানোর আটদিন পর শনিবার, ২৩ মার্চ দুপুরের দিকে মসজিদের সামনে থেকে নিরাপত্তা বেষ্টনি সরিয়ে নেয় দেশটির নিরাপত্তা বাহিনী।

হেরাল্ড নিউজের প্রতিবেদনে বলা হয়, মসজিদের ভেতরে এখন আর সেই ভয়াবহ হত্যাযজ্ঞের কোনো চিহ্ন নেই। ভেতরে গেলে বোঝাই যাবে না যে, এখানে এক সপ্তাহ আগে নারকীয় হত্যাকাণ্ড চালানো হয়েছে।

দেওয়ালের তাজা সাদা রং এখনো চকচক করছে। মেঝের পুরনো কার্পেটগুলো এক জায়গায় জড়িয়ে গুছিয়ে রাখা হয়েছে। তবে এখনও সেখানে নতুন কার্পেট দেওয়া হয়নি। এখনও মসজিদের কয়েকটি কক্ষ তালাবদ্ধ রয়েছে।

মসজিদের দেওয়ালে গুলির ক্ষত জায়গাগুলো প্লাস্টার করে বন্ধ করে দেওয়া হয়েছে। ভাঙা জানালাগুলো পরিবর্তন করে নতুন করে লাগানো হয়েছে। জানালাগুলো একটি নতুন নকশায় রং করা হয়েছে। আর মসজিদের বাইরে নতুন গোলাপের চারা লাগানো হয়েছে।

মসজিদে মুসল্লিরা ইতোমধ্যে নামাজ পড়তে শুরু করেছেন।

উল্লেখ্য, গত ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজের সময়  নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে মসজিদে ব্রেনটন ট্যারেন্ট নামের এক অস্ট্রেলিয়ান বন্ধুকধারী নির্বিচারে গুলি করে ৫০ মুসল্লিকে হত্যা করে। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন আরও ৪২ জন।

এবি/রাতদিন