গুলি, সংঘর্ষ, হামলা, সহিংসতায় লোকসভা দ্বিতীয় ধাপের ভোট, ৩য় ধাপে বাংলায় কোটিপতি প্রার্থী ১১

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের প্রথম ধাপের মতোই দ্বিতীয় ধাপও শেষ হলো নানা অভিযোগ, গুলি, সংঘর্ষ, হামলা, সহিংসতা ও ইভিএম বিভ্রাট নিয়ে।আর তৃতীয় দফার ভোটে পশ্চিমবঙ্গের ৫ কেন্দ্রে লড়বেন ৬১ জন। এদের মধ্যে অন্তত ১১ জন প্রার্থী রয়েছেন যাদের মোট সম্পত্তির পরিমান এক কোটি টাকা বা তার চেয়ে বেশী।

বাংলায় ১১ জন প্রার্থী কোটিপতি

তৃতীয় ধাপে আগামী মঙ্গলবার, ২৩ এপ্রিল বালুরঘাট, জাহাঙ্গীরপুর, মুর্শিদাবাদ, মালদা দক্ষিণ এবং মালদা উত্তর এই ৫টি কেন্দ্রে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। এসব কেন্দ্রের এই ১১ কোটিপতি প্রার্থীর মধ্যে শীর্ষে রয়েছেন জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমান। মনোনয়নপত্রে তিনি জানিয়েছেন তার মোট সম্পত্তির পরিমাণ ৩৬ কোটি টাকা।

এরপরেই আছেন মালদা দক্ষিণের কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরী। তাঁর মোট সম্পদের পরিমাণ ২৭ কোটি টাকা। তালিকার তিনে রয়েছেন, জাহাঙ্গীর পুরের কংগ্রেস প্রার্থী তথা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৪ কোটি টাকা।

এছাড়াও কোটিপতি প্রার্থীর এই তালিকায় আছেন, কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া মৌসম বেনজির নূর। দক্ষিণ মালদা তৃণমূল প্রার্থী মোয়াজ্জেম হোসেনের রয়েছে এক কোটি টাকার সম্পত্তি। বালুরঘাটের কংগ্রেস প্রার্থী আব্দুস সাদেক সরকারের সম্পদের পরিমাণ দু’কোটি টাকা।

কোটিপতি প্রার্থীর এ তালিকায় আরও রয়েছেন, মুর্শিদাবাদের হুমায়ুন কবির, মালদা উত্তরের বিজেপি প্রার্থী খগেন মুর্মু, মালদা দক্ষিণের প্রার্থী শিল্পা মিত্র, মালদা উত্তরের সিপিএম প্রার্থী বিশ্বনাথ ঘোষ।

ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিইয়েশনের  এক সমীক্ষায় বলা হয়েছে, তৃণমূল প্রার্থীদের গড় সম্পদ ৮ কোটি ১৬ লক্ষ টাকা, বিজেপির ১ কোটি ২৯ লক্ষ টাকা, কংগ্রেসের  কোটি ৫ লক্ষ টাকা এবং সিপিএমের ৮১ লক্ষ টাকা।

গুলি, সংঘর্ষ, হামলা, সহিংসতায় শেষ হলো লোকসভা দ্বিতীয় ধাপের ভোট

এর আগে বৃহস্পতিবার, ১৮ এপ্রিল দেশটিতে দ্বিতীয় ধাপে ১১টি রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

দেশটির পশ্চিমবঙ্গে এদিন ৪২ আসনের ভোট নেওয়া হয়েছে দার্জিলিং, রায়গঞ্জ এবং জলপাইগুড়িতে। রাজ্যটিতে সারাদিনের ভোটে বিভিন্নস্থানে সংঘর্ষে অন্তত ৬০ জন আহত হয়েছে।

দার্জিলিংয়ের চোপড়ায় ক্ষমতাসীন তৃণমূলের বিরুদ্ধে ভোট সন্ত্রাসের অভিযোগ তুলে সড়ক অবরোধ করে গ্রামবাসীরা। এছাড়াও ইসলামপুরে সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের গাড়িতে ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে।

অন্যদিকে জলপাইগুড়ির ঘুগুডাঙ্গায় একটি বুথে গুলি চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। তৃণমূলের কর্মীরাই এ গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছে বিজেপি।

ছত্তিশগড়ে রাজনন্দগাঁও কেন্দ্রের কোরাচা-মনপুর রাস্তায় একটি টহল ভ্যান লক্ষ্য করে বোমা বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

এছাড়াও প্রথম ধাপের মতো এবারেও নির্বাচনে বিভিন্ন রাজ্যের একাধিক বুথ থেকে ইভিএম ও ভিভিপ্যাট বিকল হয়ে পড়ার খবরও পাওয়া গেছে।

আরআই/রাতদিন