চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ: কাঁটাতার কেটে ওপারে লাইন বসানো শুরু

বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে রেল যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ভারত-বাংলাদেশ সীমান্তের আন্তর্জাতিক কাঁটাতারের বেড়া কাটা হয়েছে। ওই অংশ দিয়েই দুই বাংলার রেল যোগাযোগ পুনরায় স্থাপিত হবে।

আজ রোববার, ২১ সেপ্টেম্বর সকালে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর উপস্থিতিতে আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতারের বেড়া কাটাসহ রেললাইন সম্প্রসারণের কাজ শুরু করে দেশটির রেল কতৃপক্ষ।

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দুই দেশের মধ্যে লাইন সংযোগের কাজ শেষ করা হবে।

জানা গেছে,  ৭৮২/২এস আন্তর্জাতিক সীমান্ত পিলারের কাছে ১৫ মিটার কাঁটাতারের বেড়া কেটেছে ভারতীয় কতৃপক্ষ। এই অংশ দিয়ে বাংলাদেশের রেল লাইনের সঙ্গে ভারতের সংযোগ স্থাপনের জন্য পাতা হবে রেললাইন। সেখানেই ভারতীয় রেল গড়ে তুলবে গেট। গেটটি থাকবে মোটা স্টিলের তৈরি।

সূত্র জানায়, ১৫ মিটারের মধ্যে রেল লাইন পাতার জন্য বরাদ্ধ থাকবে ১০মিটার। আর ৫ মিটার জায়গা থাকবে সীমান্তরক্ষীদের যাতায়াতের জন্য। উচ্চতা থাকবে সাড়ে ছয় মিটার। বাংলাদেশের রেল লাইনের সঙ্গে ভারতের রেলপথ যুক্ত করতে ভারতের মাত্র ২০০ মিটার রেল লাইন পাতার কাজ করতে হবে। কাঁটাতারের এপারে ১৫০ মিটার ও ভারতের দিকে মাত্র ৫০ মিটার রেল পথ তৈরি করলেই যুক্ত হয়ে যাবে ভারত-বাংলাদেশ রেলপথ। এই ২০০ মিটার রেল পথ তৈরির কাজ আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ হয়ে যাবে বলে মনে করছে ভারতীয় রেল।

১৯৪৭ সালে ভারত ভাগ হয়ে পাকিস্তান তৈরি হলেও ভারতের সঙ্গে পূর্ব পাকিস্তানে যাতায়াতের জন্য উত্তর-পূর্ব ভারতের প্রাচীন এই রেলপথটি সচল ছিল। ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের সময় থেকে এই পথটি সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। সেই সময় কলকাতা থেকে ট্রেন ছেড়ে বর্তমান বাংলাদেশের চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি স্টেশন হয়ে ট্রেন পৌঁছাত শিলিগুড়ি পর্যন্ত।

দুই দেশের সরকার ঐতিহ্যবাহী এই রেলপথ পুনরায় চালু করতে উদ্যোগ নেয়। ফলে হলদিবাড়িতে গড়ে ওঠে আন্তর্জাতিক মানের রেল স্টেশন। পাতা হয় ৩ দশমিক ৩৪ কিলোমিটার রেললাইন।

অপরদিকে নীলফামারী জেলার ডোমার উপজেলার চিলাহাটি স্টেশনকেও নতুন করে গড়ে তোলা হয়েছে। চিলাহাটি থেকে ভারতের সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে।

গত ২৯ আগস্ট চিলাহাটিতে নির্মাণ কাজ পরিদর্শনে এসে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২৬ মার্চ আয়োজিত অনুষ্ঠানে বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দুইদেশের প্রধানমন্ত্রী দীর্ঘদিনের বন্ধ হয়ে থাকা ওই রেলপথ যোগাযোগের উদ্বোধন করবেন।

এরই অংশ হিসাবে ভারতের দিকে মাত্র ২০০ মিটার রেললাইন পাতার কাজ শুরু হলো আজ রোববার।

এবি/রাতদিন