জিরো টলারেন্স নীতির কথা আবারো বললেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্ষুধা, দারিদ্রমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। সন্ত্রাস, দুর্নীতি, মাদক আর মানবপাচারের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে বাংলাদেশ।

শুক্রবার, ২৫ অক্টোবর জোট নিরপেক্ষ অন্দোলনের (ন্যাম) ১৮তম শীর্ষ সম্মেলনের সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,রোহিঙ্গা সঙ্কটের মূল মিয়ানমারে, এর সমাধান মিয়ানমারকেই করতে হবে। অর্থনৈতিক ও সামাজিক নানা সূচকে দেশ এগিয়ে গেলেও রোহিঙ্গা জনগোষ্ঠী ও জলবায়ু পরিবর্তনের কারণে চ্যালেঞ্জের মুখে পড়েছে বাংলাদেশ।

ক্ষুধা, দারিদ্রমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তার সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস, দুর্নীতি, মাদক আর মানবপাচারের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে বাংলাদেশ।

শুক্রবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে বাকু কংগ্রেস সেন্টারের প্ল্যানারি হলে শুরু হয় ন্যাম শীর্ষ সম্মেলন। সম্মেলনের উদ্বোধন করেন ন্যামের নতুন চেয়ারম্যান আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। স্বাগত বক্তব্য দেন ন্যামের বিদায়ী চেয়ারম্যান ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

সম্মেলন ঘিরে সকাল ১০টার আগে থেকে বাকু কংগ্রেস সেন্টারে আসতে শুরু করেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রাষ্ট্র ও সরকারপ্রধানদের সেখানে স্বাগত জানান প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

সম্মেলনের উদ্বোধনের আগে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গ্রুপ ফটোসেশনে অংশ নেন।

সম্মেলনে আগত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার রাতে বাকু কংগ্রেস সেন্টারে অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

এন এ/রাতদিন