তিস্তার পানি বন্টন চুক্তি অচিরেই, আলোচনা চুড়ান্তের পথে: সেতুমন্ত্রী

অচিরেই ভারত ও বাংলাদেশের মধ্যে তিস্তার পানি বণ্টন সমস্যার সমাধান হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার, ২২ ডিসেম্বর সচিবালয়ে নিজ দফতরে সিলেট-শ্রীমঙ্গল ও সিলেট-হবিগঞ্জ রুটে বিআরটিসি বাস সার্ভিস উদ্বোধন শেষ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে মন্ত্রী এ কথা জানান।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালীন গঙ্গার পানি বণ্টনের কথা ভুলে গেলেও আওয়ামী লীগ সরকার ভুলে যায়নি। ভারত ও বাংলাদেশের মধ্যে অচিরেই তিস্তার পানি বণ্টনেরও সমাধান হবে এবং এ বিষয়ে আলোচনা হচ্ছে। আলোচনাও চুড়ান্তের পথে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিআরটিসির যাত্রীবাহী গাড়ির সংখ্যা বেড়েছে। কিন্তু যে হারে আয় বাড়ার কথা সে হারে বাড়ছে না। তবুও দেশের জনগণকে সেবা দিতে সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

এ সময় মহাসড়কে ঘন কুয়াশা থাকায় সাবধানে গাড়ি চালাতে চালকদের প্রতিও নির্দেশ দেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘যত আসন তত যাত্রী’ নীতি প্রতিপালনের প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিটি গাড়িতে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন করতে হবে। এই নিয়ম না মানলে আইনগতভাবে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে মালিক ও শ্রমিকদের দৃষ্টি আকর্ষণ করছি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সরকার সীমান্ত এলাকায় স্থিতিশীলতা রক্ষা এবং উন্নয়নে অত্যন্ত আন্তরিক। সীমান্ত নিয়ে বিএনপির কর্মসূচি লোক দেখানো ছাড়া আর কিছুই নয়।

তিনি আরো বলেন, দেশে গণতন্ত্র আছে বলেই বিএনপি প্রতিনিয়ত সমালোচনা করছে। এমন কোনো দিন নেই যে, বিএনপির নেতারা সরকারের বিরুদ্ধে সমালোচনা করেন না।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্প আগামী মাসে একনেকে অনুমোদনের জন্য উত্থাপন করা হবে।

এ সময় ভার্চুয়াল প্ল্যাটফর্মে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বিআরটিসির চেয়ারম্যান, সিলেট বিভাগীয় কমিশনার, রেঞ্জ ডিআইজিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জেএম/রাতদিন