দেশে করোনায় নতুন শনাক্ত ৪, আক্রান্ত বেড়ে ১৮

দেশে করোনাভাইরাসে নতুন করে আরো চারজন আক্রান্ত হয়েছেন। এদরে মধ্যে তিনজন একই পরিবারের বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। অন্যজন চুয়াডাঙ্গায় আক্রান্ত হয়েছেন।

বৃহস্পতিবার, ১৯ মার্চ দুপুরে রাজধানীর মহাখালীতে আইইডিসিআর-এ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ সংবাদ সম্মেলনে এক পরিবারে তিনজন আক্রান্তের এ তথ্য জানিয়েছেন। অন্যদিকে চুয়াডাঙ্গা সিভিল সার্জন সেখানে ১জন আক্রান্তের খবর জানিয়েছেন।

আবুল কালাম আজাদ বলেন, করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত তিনজনই এক পরিবারের সদস্য। এদের দুইজন পুরুষ ও একজন তরুণী। এদের মধ্যে একজনের বয়স ৬২ ও অপরজনের বয়স ৩২। অন্যজন ২২ বছরের তরুণী।

আক্রান্ত তিনজনের পরিবারের এক সদস্য সম্প্রতি ইটালী থেকে দেশে আসেন।  আক্রান্ত নারীর সংক্রমণ গুরুতর না হওয়ায় বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন। অন্য দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

অন্যদিকে চুয়াডাঙ্গায় একজন করোনা রোগী শনাক্ত হয়েছে। তিনি এ মাসের ১২ তারিখে ইটালী থেকে দেশে ফেরেন। চুয়াডাঙ্গা জেলা সিভিল সার্জন এএসএম মারুফ হাসান বিষয়টি নিশ্চিত করেন। তাকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে জানান সিভিল সার্জন।

এর আগে বুধবার করোনায় আক্রান্ত হয়ে দেশে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়। ৭০ বছর বয়সী ওই ব্যক্তি বিদেশ থেকে আসা একজনের মাধ্যমে সংক্রমিত হন। তিনি কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাসে  আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৩৪৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজর ৭৪৫ জন। আর  ৮ হাজার ৯৬৯ জন মারা গেছেন।