ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার উদ্যোগ, প্রস্তাব উঠছে মন্ত্রীসভায়

সরকার ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার উদ্যোগ নিয়েছে । আজ বৃহস্পতিবার, ৮ অক্টোবর আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বিষয়টি জানান। তিনি বলেন, আগামী ১২ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব তোলা হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশেই’ এ প্রস্তাব করা হচ্ছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, বর্তমান আইনের সাজায় পরিবর্তন এনে ধর্ষকদের মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন সংশোধনের প্রস্তাব করা হবে।

নোয়াখালীতে বিবস্ত্র করে নির্যাতন, সিলেটের এমসি কলেজে তুলে নিয়ে ধর্ষণসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া যৌন নিপীড়নের ঘটনায় দোষীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবিতে সোচ্চার বিভিন্ন সংগঠন কর্মসূচি পালন করে আসছে।

এর আগে গতকাল বুধবার আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, জনগণের দাবির মুখে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করা যায় কি-না তা বিবেচনা করছে সরকার।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। জনগণের পক্ষ থেকে দাবি উঠেছে ধর্ষণের সাজা যাবজ্জীবন থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার। বিষয়টি সরকার সর্বোচ্চ অবশ্যই গুরুত্ব দিয়ে বিবেচনা করবে। কারণ আইন মানুষের জন্য।

এবি/রাতদিন