নদী থেকে অবৈধ বালু উত্তোলন, সৈয়দপুরে চার ব্যক্তির জেল-জরিমানা

অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনের অভিযোগে চার ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। অনাদায়ে প্রত্যেকের তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন সংশ্লিস্ট আদালত।

শনিবার, ১৭ আগস্ট দুুপুরে নীলফারীর সৈয়দপুরে খরখরিয়া নদী থেকে বালু উত্তোলনের অভিযোগে ভ্রাম্যমান আদালত এই রায় দেয়।

ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও  সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার ওই অর্থ ও কারাদন্ডাদেশ দেন। এছাড়া অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন কাজে ব্যবহৃত একটি  একটি মাহিন্দ্র ট্রাক্টর জব্দ ও শ্যালো মেশিনসহ অন্যান্য উপকরণ ধ্বংস করা হয়েছে।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, উপজেলার  চার নম্বর বোতলাগাড়ী ইউনিয়নের জানেরপাড় এলাকায় ওই নদী থেকে শ্যালো মেশিন লাগিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছিল। সৈয়দপুর  উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার বিশ্বস্ত সূত্রের খবরের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করেন।

বালু উত্তোলনে ব্যবহৃত উপকরণ পোড়ানো হচ্ছে।

অভিযানকালে তিনি ঘটনা প্রত্যক্ষ করেন। এ সময় বালু উত্তোলন ও পরিবহন কাজে জড়িত ৪ ব্যক্তিকেও ঘটনাস্থলে থেকে হাতেনাতে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালত আটক চার ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দেন।

দন্ডপ্রাপ্তরা হলেন, সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউপি জানেরপাড়া এলাকার মৃত আজিজুল সরকারের ছেলে  মো. জনি (৩০), একই উপজেলা ও ইউনিয়নের কাঠালীপাড়ার মৃত টুনিয়া মামুদের ছেলে মো. সিদ্দিক (৩৫), দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ফতেজংপুর ইউনিয়নের চৌধুরীপাড়ার মো. হালিমের ছেলে মো. সাগর (২০) এবং  একই উপজেলা ও ইউনিয়নের দীঘলপাড়ার  মো. রজব আলীর ছেলে মো. দুলাল (২৫)।

অভিযানে সৈয়দপুর থানার সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মো. নুরে আলমসহ পুলিশ সদস্য ও উপজেলা ভূমি অফিসের অফিস সহকারি শাহ আমানত সুফীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জেএম/রাতদিন